শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

উগ্রবাদ প্রচারের অভিযোগে গ্রেফতার ৮

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে ছদ্মাবরণে অর্থ অনুদান ও রোহিঙ্গাদের মাঝে উগ্রবাদ প্রচারের অভিযোগে আট এনজিও কর্মীকে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম ইউনিট। তারা হলেন সাফ ওয়ানুর রহমান, সুলতান মাহমুদ, নজরুল ইসলাম, আবু তাহের, ইলিয়াস মৃধা, আশরাফুল আলম, হাসনাইন ও কামরুল। বৃহস্পতিবার রাতে ঢাকার মিরপুর ডিওএইচএসের রোড-৯-এর ৬৪৪ নম্বর বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়। তাদের কাছ থেকে ১৪ লাখ টাকা, একটি ল্যাপটপ, আটটি সিপিইউ ও আটটি চেক বই উদ্ধার করা হয়।

কাউন্টার টেররিজম ইউনিটের ডিসি মুহিবুল ইসলাম খান জানান, এরা নিষিদ্ধ সংগঠন আনসার-আল-ইসলামের সদস্য। তারা ‘স্মল কাইন্ডনেস বাংলাদেশ (এসকেবি)’ নামক এনজিওর সঙ্গে জড়িত। এ এনজিও অফিস কার্যক্রম আনসার-আল-ইসলামের মতাদর্শের অনুসারীদের দ্বারা পরিচালিত হচ্ছিল। দীর্ঘদিন ধরে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এনজিওভিত্তিক হিউম্যানিটারিয়ান ওয়ার্কের ছদ্মাবরণে এনজিওর সদস্যরা জঙ্গিবাদে অর্থায়ন ও রোহিঙ্গা শরণার্থীদের মাঝে উগ্রবাদের প্রচার চালাচ্ছিল।

আগস্টে এনজিও ব্যুরো জঙ্গিবাদে অর্থায়ন ও রাষ্ট্রবিরোধী কার্যক্রমের অপরাধে রোহিঙ্গা শরণার্থী শিবিরে এ এনজিওটির কর্মকাণ্ড নিষিদ্ধ করে। এনজিওটি পাকিস্তান, তুরস্ক, ফিলিপাইন, কানাডা, সৌদি আরব, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশে ইসলামভিত্তিক সংস্থা থেকে অনুদান সংগ্রহ করত। দেশে-বিদেশে হিসাববহির্ভূতভাবে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে অনুদানের নামে অর্থ সংগ্রহ করে। পাকিস্তানভিত্তিক সংগঠন আল খিদমত ফাউন্ডেশন এনজিওটির মাধ্যমে রোহিঙ্গা শিবিরে জঙ্গিবাদী কর্মকাণ্ড চালাচ্ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর