শিরোনাম
শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সুষ্ঠু ভোটের মূল চ্যালেঞ্জ প্রশাসনিক ব্যবস্থাপনা

—রফিকুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে মূল চ্যালেঞ্জ একটি। আর সেটি হচ্ছে প্রশাসনিক ব্যবস্থাপনা। গতকাল আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সামনে নির্বাচনের চ্যালেঞ্জ কী— এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে নির্বাচনী প্রশাসন। কারণ নির্বাচনী প্রশাসনের সঙ্গে এত বিশাল জনগোষ্ঠী জড়িত। পুরো এই জনগোষ্ঠীকে এক জায়গাতে এনে একই সুরে, একইভাবে কাজ করানো— এটা হচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ ছাড়া আমাদের নিজস্ব কর্মকর্তার বাইরেও নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে জড়িত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের প্রার্থী, রাজনৈতিক দলগুলোর প্রার্থী, নির্বাচনী এজেন্ট রয়েছেন যা অনেক গুরুত্বপর্ণ।  নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, নির্বাচন এমন একটা জিনিস, প্রত্যেকটা জিনিসই গুরুত্বপূর্ণ। কোনো একটা বিষয় বাদ দিলেই নির্বাচনকে সুষ্ঠুভাবে তুলে আনা সম্ভব হবে না। নির্বাচনটা ইঞ্জিনের মতো। একজন ম্যাকানিককে যদি জিজ্ঞাসা করেন ইঞ্জিনের কোন অংশ গুরুত্বপূর্ণ সে বলবে সব অংশই গুরুত্বপূর্ণ। কারণ ইঞ্জিনের একটা স্ক্রুও যদি না থাকে, তাহলে গাড়ি চলবে না। নির্বাচনে যা যা আছে প্রত্যেকটা জিনিসই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, আমাদের বিরুদ্ধে তো শত শত অভিযোগ। আপনারা কি মনে করেন প্রতিটি অভিযোগকে নিয়ে আমাদের দৌড়াতে হবে? কেন আপনারা মনে করছেন যে, আমরা অভিযোগ আমলে নিচ্ছি না? যেমন দাবি আছে সব ওসিকে পরিবর্তন করা, ইউএনও, ডিসিকে পরিবর্তন করা।

এদের পরিবর্তন করতে যে বিশাল বাজেট লাগবে, সরকারের অন্যান্য কার্যক্রম বিঘ্নিত হয়ে যাবে। আমরা কি এসব কিছু করতে পারি!

ঐক্যফ্রন্টের অভিযোগের তালিকা সম্পর্কে তিনি বলেন, উনারা যে চিঠিপত্র দিয়েছেন, আমরা পর্যালোচনা করে দেখেছি, যেগুলোতে আমরা সন্তুষ্ট হয়েছি সেগুলো আমলে নিয়ে কার্যকর করেছি। হুট করে আমাকে একটা কাগজ ধরিয়ে দিয়ে বললেন— ব্যবস্থা নেন। প্রক্রিয়া ছাড়া তো এটা করা সম্ভব না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর