বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সেবা সপ্তাহে মাঠে রেল কর্তারা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

রেলওয়ের নিরাপত্তা ও সেবা সপ্তাহ ঘিরে ট্রেন দুর্ঘটনা রোধসহ ৩৫ নির্দেশনা নিয়ে মাঠে নেমেছে রেলওয়ে প্রশাসন। গতকাল শুরু হওয়া রেলওয়ে সপ্তাহে ব্যাপক কর্মসূচি পালন করেছে স্ব স্ব অঞ্চলের দায়িত্বশীলরা। রেল কর্মচারীদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি, নিরাপদ ট্রেন পরিচালনা, দুর্ঘটনা প্রতিরোধ ও যাত্রীসেবার মানোন্নয়নে রেল প্রশাসনের কর্মকর্তারা মাঠে কাজ করছেন। পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্য কর্মকর্তা (সিসিএম) সরদার শাহাদাত আলী বলেন, রেলওয়ে সেবা সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল সকালে চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া সুবর্ণা ট্রেনে যাত্রীদের সেবার বিষয় নিয়ে দায়িত্বশীল কর্মকর্তারা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছেন। একই সঙ্গে ঢাকা থেকে ছেড়ে যাওয়া বিভিন্ন ট্রেনের যাত্রীদেরও খোঁজ-খবর নেওয়া হয়েছে। রেলের উন্নয়নে সরকারের ব্যাপক পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে। রেলের ভাবমূর্তি অক্ষুণ্ন্ন রাখতে রেলওয়ে নিরাপত্তা ও সেবা সপ্তাহে ৩৫টি সিদ্ধান্ত বাস্তবায়ন হবে বলে জানান তিনি।

বকুল নামের সুবর্ণা ট্রেনের এক যাত্রী বলেন, সেবা সপ্তাহে ট্রেনের সুন্দর পরিবেশ দেখে খুবই ভালো লেগেছে। রেল প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা যাত্রীসেবার মান কেমন হচ্ছে, নিরাপত্তাসহ কোনো অসুবিধা হচ্ছে কিনা, তা খোঁজখবর নিচ্ছে। রেলওয়ে সূত্রে জানা গেছে, রেলওয়েতে নিরাপত্তা ও সেবা সপ্তাহ পালনকালীন সংশ্লিষ্ট বিভাগীয় প্রধান ও অন্যান্য কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। এতে নিরাপত্তার বিষয়ে ১৬ এবং সেবার মানোন্নয়নে ১৯ বিষয় নিয়ে কাজ চলছে।

এগুলো হচ্ছে নিরাপত্তায় ১. অপারেটিং স্টাফদের দক্ষতা ও যোগ্যতা যাচাইকরণ ২. ট্রেন পরিচালনা সম্পর্কিত রেজিস্ট্রার, টিএসআর ও ওপিটি যথাযথভাবে রক্ষণাবেক্ষণ নিশ্চিতকরণ ৩, লাইন ক্লিয়ার আদান-প্রদানের নিয়মাবলি ৪. ট্রেনের সময়ানুবর্তিতা নিশ্চিতকরণ ৫. রেলওয়ে যাত্রীসেবার মানোন্নয়ন ৬. যাত্রী, মালামাল ও রেলওয়ে সম্পদের নিরাপত্তা নিশ্চিতকরণ ৭. প্লাটফরম, স্টেশন এলাকা এবং যাত্রীবাহী কোচগুলোর পরিষ্কার-পরিচ্ছন্নতা, পানি ও বাতির ব্যবস্থা, বিনা টিকিটে ট্রেন ভ্রমণ প্রতিরোধকরত আয় বৃদ্ধির ব্যবস্থাকরণ ৮. রেলওয়ের খাবার গাড়ির পরিবেশিত খাবারের মান নিশ্চিতকরণ ৯. নিরাপত্তা সংক্রান্ত যাবতীয় বিধিবিধানগুলোর যথাযথ প্রয়োগ এবং স্টেশন, ইয়ার্ড, লেভেল ক্রসিং গেটসমূহে নিরাপত্তা সরঞ্জামাদি যেমন-পটকা, হাতবাতি, হ্যান্ড সিগন্যাল, প্লাগ, ক্ল্যাম্প, বালতি, শাবল, খুরপি ইত্যাদি মজুদ ও সংরক্ষণ নিশ্চিতকরণ ১০. ট্রাক ও ব্রিজের সুষ্ঠু সংরক্ষণ এবং নিরাপদ ও নির্বিঘ্নে ট্রেন চলাচলের উপযুক্ততা যাচাই। ট্র্যাক ও ব্রিজের সুষ্ঠু সংরক্ষণ নিশ্চিতকরণ ১১. ব্লক যন্ত্রসমূহ, টিসি ফোন, এসটিএস, পিএ সিস্টেম ইত্যাদির কার্যকারিতা, বিভিন্ন ওপিটির সুষ্ঠু ব্যবহার, সংকেতের ব্যবহার ও বিকলতা ইত্যাদি পর্যবেক্ষণ ও কার্যকরভাবে সংরক্ষণ ১২. ইঞ্জিন, ক্যারেজ ও ওয়াগন ইত্যাদির সুষ্ঠু রক্ষণাবেক্ষণ ও নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, সব ট্রেনের হোস পাইপ, কাপলিং হুক ইত্যাদির পর্যবেক্ষণ ও যথার্থতা নিশ্চিতকরণ ১৩. রিলিফ ট্রেনের অবস্থা, কর্মক্ষমতা, দ্রুত গন্তব্যে পৌঁছার সক্ষমতা ১৪. ট্রেন দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিশ্চিতকরণ ১৫. রেল পরিচালনা সম্পর্কিত যাবতীয় নিয়মাবলি কঠোরভাবে পরিপালন নিশ্চিতকরণ ও ১৬. থ্রো ট্রেন পাসের ক্ষেত্রে নিয়মাবলি সঠিকভাবে পালিত হচ্ছে কিনা তা নিশ্চিতকরণ।

সেবা সংক্রান্ত বিষয়ের মধ্যে রয়েছে ১. স্টেশনের সংযোগ সড়ক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ২. স্টেশনের সময়সূচি ও ভাড়ার তালিকা আপডেট করা ৩. প্লাটফরম ও ওভারব্রিজ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ৪. প্যাসেঞ্জার লাউঞ্জ, ওয়েটিং রুম, রিটার্নিং রুম ও টয়লেট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ৫. চলন্ত ট্রেনে পানি ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ ৬. যাত্রী অভিযোগের তাত্ক্ষণিক ব্যবস্থা গ্রহণ ৭. যাত্রীদের প্রতি সৌজন্যমূলক আচরণ প্রদর্শন ৮. সব কর্মচারীর কর্মস্থলে সঠিক সময়ে উপস্থিতি নিশ্চিতকরণ ৯. বড় স্টেশনগুলোতে অনুসন্ধান ও পালিক এড্রস সিস্টেম সচল ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ১০. স্টেশনে প্রতারক, টিকিট কালোবাজারি ও অন্যান্য অব্যবস্থাপনা দূরীকরণ ১১, স্টেশন ও ট্রেনে রক্ষিত ফাস্ট এইড বক্স সংরক্ষণ নিশ্চিত করা ১২. ভেন্ডিং শপ, ক্যাটারিং সার্ভিস পরিবেশিত খাদ্যের মান বজায় রাখা ১৩. ট্রেনগুলোর সময়ানুবর্তিতা নিশ্চিত করা ১৪. এটেনডেন্টদের পোশাক-পরিচ্ছদ, আতিথেয়তার মান ও গাড়ির ভিতর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ১৫. রাত্রিকালীন যাত্রীদের নিরাপত্তা রক্ষায় রেল পুলিশের তৎপরতা বৃদ্ধি করা। ১৬. স্টেশনে অপেক্ষমাণ মহিলা ও শিশু যাত্রীদের নিরাপত্তার ব্যাপারে স্টেশনে কর্তব্যরত কর্মচারীদের সচেতনতা, বড় স্টেশনে অসুস্থ ও প্রতিবন্ধী যাত্রীদের সাহায্যার্থে সিঁড়ি ও হুইল চেয়ারের ব্যবস্থা করা। ১৭. মালামাল বুকিংয়ে কর্মচারীদের তৎপরতা বৃদ্ধি করা। ১৮. ইনওয়ার্ড ও আউট ওয়ার্ড বুক করা মালামালে নিরাপত্তা নিশ্চিত করা ও ১৯. যাত্রীদের নিরাপত্তা সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থাদি গ্রহণ করা।

 

সর্বশেষ খবর