বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

মন্ত্রী নাহিদের সম্পদ বেড়েছে অর্ধ কোটি টাকা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

মন্ত্রী নাহিদের সম্পদ বেড়েছে অর্ধ কোটি টাকা

সিলেট-৬ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য নুরুল ইসলাম নাহিদ। তিনি সরকারের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এবারও তিনি একই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন। শিক্ষামন্ত্রী নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছেন, তাতে দেখা গেছে, গেল পাঁচ বছরে তার অস্থাবর সম্পদ অর্ধ কোটি টাকারও বেশি বেড়েছে। হলফনামায় নাহিদ উল্লেখ করেছেন, তার অস্থাবর সম্পদ রয়েছে ১ কোটি ৫৮ লাখ ১৬ হাজার ৯ টাকার। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে নাহিদের অস্থাবর সম্পদ ছিল ৯৮ লাখ ৩০ হাজার ৫৫০ টাকার। এ হিসাবে গেল পাঁচ বছরে তার অস্থাবর সম্পদ বেড়েছে ৫৯ লাখ ৮৫ হাজার ৪৫৯ টাকা। আর ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে যে হলফনামা দিয়েছিলেন নাহিদ, সেখানে তার অস্থাবর সম্পদের পরিমাণ ২১ লাখ ৫৭ হাজার ৯১১ টাকা উল্লেখ করা ছিল। এ হিসাবে ১০ বছরের ব্যবধানে তার অস্থাবর সম্পদের পরিমাণ বেড়েছে ১ কোটি ৩৬ লাখ ৫৮ হাজার ৯৮ টাকা। নুরুল ইসলাম নাহিদের স্থাবর সম্পদের পরিমাণও বেড়েছে। ২০০৮ সালে নবম জাতীয় নির্বাচনে নাহিদ তার স্থাবর সম্পদের তালিকায় যৌথ মালিকানায় থাকা ৫ একর জমি ও ২ একরের বাড়ি দেখিয়েছিলেন। তখন তার নামে ৫ লাখ টাকা মূল্যের অকৃষি জমি ছিল। এরপর ২০১৪ সালে দশম জাতীয় নির্বাচনে নাহিদ স্থাবর সম্পদের পরিমাণ দেখান ৬৯ লাখ ১৮ হাজার টাকা। এবার একাদশ জাতীয় নির্বাচনে তিনি স্থাবর সম্পদ দেখিয়েছেন ৭২ লাখ ৭৮ হাজার ৪৩৮ টাকা। এ হিসাবে গত পাঁচ বছরে তার স্থাবর সম্পদ বেড়েছে ৩ লাখ ৬০ হাজার ৪৩৮ টাকা। নাহিদের স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ বাড়লেও আয় কমেছে।

গত জাতীয় নির্বাচনে নাহিদ তার বার্ষিক আয় দেখিয়েছিলেন ১৭ লাখ ৭২ হাজার টাকা। এবার তিনি আয় দেখিয়েছেন ১৬ লাখ ৩০ হাজার টাকা। পাঁচ বছরের ব্যবধানে তার আয় কমেছে ১ লাখ ৪২ হাজার টাকা। গেল নির্বাচনে নাহিদ তার যুক্তরাজ্য প্রবাসী ভাই ডা. নজরুল ইসলামের কাছ থেকে ঋণ নিয়েছিলেন।

তবে এবার তিনি কোনো ঋণের তথ্য উল্লেখ করেননি। নুরুল ইসলাম নাহিদের স্ত্রীর অস্থাবর সম্পদও বেড়েছে। ২০০৮ সালে তার স্ত্রীর অস্থাবর সম্পদ ছিল ৬ লাখ ৯ হাজার টাকার আর ২০১৪ সালের নির্বাচনে ৫০ লাখ ১৭ হাজার টাকার। এবার তার স্ত্রীর অস্থাবর সম্পদ দেখিয়েছেন ৫৮ লাখ ১৭ হাজার টাকার। ১০ বছরের ব্যবধানে নাহিদের স্ত্রীর অস্থাবর সম্পদ বেড়েছে ৫২ লাখ ৭ হাজার ৩৮৬ টাকার এবং পাঁচ বছরের ব্যবধানে বেড়েছে ৭ লাখ ৯৯ হাজার ১৮৭ টাকার।

সর্বশেষ খবর