বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

খুলনায় ইভিএমে ইউটার্ন বিএনপির

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার নিয়ে বরাবরই আপত্তি ছিল বিএনপির। এমনকি ইভিএম মেলা বর্জন ও দলের পক্ষ থেকে ইভিএম বন্ধে স্মারকলিপি দেওয়া হয়েছে। কিন্তু নির্বাচন কমিশন খুলনা-২ আসনে ইভিএমের প্রস্তুতি নেওয়ায় হঠাৎ করেই ইতিবাচক মনোভাব দেখিয়েছে বিএনপি।

দলের নেতারা বলছেন, ‘ইভিএম চাই না’— এই কথা বলে প্রস্তুতি কাজের বাইরে থাকতে চাই না। এ ব্যাপারে খুলনায় ১১ সদস্যের কমিটি গঠন করেছে বিএনপি। তারা প্রশিক্ষণের পাশাপাশি জনগণকে উদ্বুুদ্ধ করবে।

জানা যায়, খুলনা-২ আসনের ১৫৭টি ভোট কেন্দ্রের সব কটিতে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। এখানে মোট ভোটার ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ৬৮৯ জন এবং মহিলা ১ লাখ ৪৭ হাজার ৩৭৩ জন। মোট ভোটকক্ষ রয়েছে ৬৫৩টি। আঞ্চলিক নির্বাচন কার্যালয় ইতিমধ্যে ইভিএমের প্রস্তুতি শুরু করেছে। আগামী ১৫ ডিসেম্বরের পর ভোট গ্রহণ কর্মকর্তাদের দেওয়া হবে প্রশিক্ষণ। মহানগর বিএনপি সভাপতি ও খুলনা-২ আসনের সংসদ সদস্য প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেন, বিএনপি ইভিএমের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধকরণ এবং প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করেছে। এ লক্ষ্যে গঠিত কমিটি পাড়া-মহল্লায় ভোটারদেল ভোট প্রদানে উদ্বুদ্ধ করবে। সিনেমা স্লাইড (প্রজেক্টর) নিয়ে ভোট দেওয়ার পদ্ধতি দেখানো হবে।

এ ছাড়া পোলিং এজেন্ট, ওয়ার্ড ও থানা পর্যায়ে নির্বাচন পরিচালনা কমিটিকে প্রশিক্ষণ দেওয়া হবে। এসব কাজে নির্বাচন কমিশনের সহায়তা চেয়েছে দলটি। এদিকে ইভিএম নিয়ে বিএনপির নতুন অবস্থানকে স্বাগত জানিয়েছে খুলনা আওয়ামী লীগ। নগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, ‘তারা (বিএনপি) এই বিষয়ে সমর্থন দিয়েছে, এটা ভালো দিক। দেশ তো পিছিয়ে থাকবে না। সারা বিশ্বে ইভিএম সিস্টেম আছে, বাংলাদেশেও হবে।’

খুলনা-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ সালাহ উদ্দিন জুয়েল বলেন, ইভিএম নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। নির্বাচন কমিশন যেটা করবে সেটাই মেনে নেব।

খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ হেলাল হোসেন বলেন, নির্বাচন কমিশনের সিদ্ধান্ত মতে খুলনা-২ আসনে ইভিএমে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ, ইভিএম নিয়ে ভোটারদের মধ্যে সচেতনতাসহ প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। আশা করি স্বচ্ছ ও সুষ্ঠুভাবে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর