বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইভিএম ও পর্যবেক্ষণ নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার ও নির্বাচন পর্যবেক্ষণ বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করেছে নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই)। গতকাল নির্বাচন কমিশনে (ইসি) নির্বাচন কমিশনারদের সঙ্গে এক বৈঠকে এ আলোচনা হয়। ওই বৈঠকে পর্যবেক্ষকরা কীভাবে পর্যবেক্ষণ করবে তা নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, বৈঠকে মূলত দেশীয় পর্যবেক্ষক কীভাবে পর্যবেক্ষণ করবেন, বিদেশি পর্যবেক্ষক কীভাবে পর্যবেক্ষণ করবেন এবং জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে জানতে চেয়েছেন। নির্বাচন কমিশন এ সময়ে প্রতিনিধি দলটিকে এ বিষয়গুলোতে বিস্তারিত জানিয়েছেন। ইসির এক কর্মকর্তা জানান, নির্বাচন কমিশনের কাছে ইভিএম ব্যবহারের পরিকল্পনা নিয়ে জানতে চেয়েছে সংস্থাটি। ৬টি আসনে ইভিএম ব্যবহার করার কথা কমিশন জানিয়েছে।  গতকাল বিকালে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠক করে এনডিআই প্রতিনিধি দল।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম এবং ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।

এ ছাড়া এনডিআইয়ের ৭ সদস্যের প্রতিনিধি দলে এশিয়া বিষয়ক প্রোগ্রাম অফিসার মেইভি হিলান-হুউস্ট, সিনিয়র ইলেকশন অ্যাডভাইজার নিল নেভিটি, ডিরেক্টর অব পলিটিক্যাল পার্টি প্রোগ্রাম আইভান ডোহেরথি, জেন্ডার ওমেন অ্যান্ড ডেমোক্রেসি বিষয়ক ডিরেক্টর স্যানড্রা পিপিরাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর