বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বৈধ অস্ত্র বহন করতে পারবেন এমপি প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

বৈধ অস্ত্রও এখন থেকে বহন ও প্রদর্শন করা যাবে না। তবে সংসদ নির্বাচনের প্রার্থী বৈধ অস্ত্র বহন করতে পারবেন। কিন্তু প্রদর্শন করতে পারবেন না। গতকাল থেকে নির্বাচন পর্যন্ত এই নির্দেশ কার্যকর থাকবে। যে কেউ প্রয়োজনে থানায় অস্ত্র জমা দিয়ে রাখতে পারেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। গতকাল বিকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার নির্বাচনী প্রচারণার সময় সংঘর্ষে দুজন নিহত হওয়ার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন উপলক্ষে অস্থিরতা থাকবে। তবে এ ঘটনা দুঃখজনক।

যারা সন্ত্রাসে বিশ্বাস করে, তারা এসব করছে। আমাদের দল থেকে এসব হচ্ছে না। আশা রাখি নির্বাচন উৎসবে পরিণত হবে। নির্বাচনের পরিবেশ নষ্ট করে যারা অস্থিরতা করছে তাদের বিচারের মুখোমুখি করা হবে।

নির্বাচন কমিশন থেকে গতকাল অবৈধ অস্ত্র উদ্ধারের নির্দেশনা ও বৈধ অস্ত্র ব্যবহারের নীতিমালা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আসে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দু-একদিনের মধ্যে অবৈধ অস্ত্র উদ্ধারের নির্দেশনা ও বৈধ অস্ত্র ব্যবহারের নীতিমালা বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। নির্বাচনের সময় সীমান্তেও আমরা সতর্ক রয়েছি।

এদিকে গতকাল সকালে কারওয়ান বাজার ব্যবসায়ী পেশাজীবীসহ সর্বস্তরের জনতা আয়োজিত এক সমাবেশ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন সামনে রেখে বিভিন্ন জায়গায় যেসব অপ্রীতিকর ঘটনা ঘটেছে, সেগুলো আগুন সন্ত্রাসীরাই ঘটাচ্ছে। গত নির্বাচনে যারা আগুন সন্ত্রাসী কর্মকাণ্ড করেছে, তারা জেনে গেছে জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে। তাই তারা আবার ওই কাজে লিপ্ত হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন সামনে রেখে দেশে বড় ধরনের কোনো সহিংসতা হওয়ার আশঙ্কা নেই। গোয়েন্দা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট তৎপর। তাদের সামনে কোনো চ্যালেঞ্জই চ্যালেঞ্জ না। এ ছাড়া জনগণও কোনো সহিংসতাকে প্রশ্রয় দেবে না।

সর্বশেষ খবর