শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সবজিতে স্বস্তি চড়া মুরগির দাম

নিজস্ব প্রতিবেদক

সবজিতে স্বস্তি চড়া মুরগির দাম

বাজার দর

পিয়াজের পাশাপাশি স্বস্তির দেখা মিলেছে সবজির বাজারে। অন্যদিকে যেন হঠাৎ করেই বেড়েছে ফার্মের মুরগির দাম। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা করে। গতকাল রাজধানীর কাপ্তানবাজার, শান্তিনগর, দয়াগঞ্জ ও যাত্রাবাড়ীতে ঘুরে দেখা গেছে এ চিত্র। ক্রেতারা তাদের স্বস্তির কথা জানিয়ে বলেন, গত দেড় মাসের ব্যবধানে পিয়াজের দাম কেজিতে কমেছে ২০ টাকা।

কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, বাজারে এখন পুরনো দেশি পিয়াজের পাশাপাশি নতুন দেশি পিয়াজও ভরপুর। এতে সরবরাহ বাড়ায় দাম কমেছে। তবে আমদানি করা ভারতীয় পিয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। শীতের সব ধরনের সবজির পাশাপাশি বাজারে নতুন আলু, গাজর, কাঁচা ও পাকা টমেটোয় ভরপুর।

 ফলে অনেক সবজি এখন মাত্র ১০ টাকা কেজিতেও পাওয়া যাচ্ছে। কাপ্তানবাজার ও যাত্রাবাড়ী বাজার ঘুরে জানা গেছে, বাজার ও মানভেদে বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০ থেকে ২০ টাকা। একই দামে বিক্রি হয় শালগম। শিম প্রতি কেজি ২০ থেকে ৪০ টাকা করে। পাকা টমেটো কেজি ৪০ থেকে ৬০ টাকা, নতুন আলুর কেজি ৩০ থেকে ৩৫ টাকা। গাজর কেজি ৩০ থেকে ৪০ টাকা, ফুলকপি মানভেদে প্রতি পিস ১০ থেকে ৩০ টাকা, লাউ প্রতি পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়। কাঁচা টমেটো প্রতি কেজি ২০ থেকে ৪০ টাকা, মুলা ১০ থেকে ২০ টাকা করে বিক্রি হয়। পালংশাক ৫ থেকে ১৫ টাকা প্রতি আঁটি। লাল ও সবুজ শাক বিক্রি হয় একই দামে। তবে লাউশাক বিক্রি হয় ২০ থেকে ৩০ টাকায়। ১০ থেকে ২০ টাকা আঁটি পুঁইশাক। কাঁচামরিচ প্রতি কেজি ৩০ থেকে ৪০ টাকা। অপরিবর্তিত গরুর মাংসের দাম। প্রতি কেজি বিক্রি হয় ৪৮০-৫০০ টাকা এবং খাসির মাংস ৬৫০-৭০০ টাকা করে। পুরাতন দেশি পিয়াজের দাম প্রতি কেজি ২০ টাকা আর নতুন দেশি পিয়াজ বিক্রি হয় এক পাল্লা ৭৫ টাকায়। পিয়াজের দাম কমলেও গত সপ্তাহের তুলনায় ফার্মের মুরগির দাম কিছুটা বেড়েছে। বাজারভেদে সাদা ব্রয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হয় ১৩০ থেকে ১৪০ টাকা করে, যা গত সপ্তাহে ছিল ১২০ থেকে ১২৫ টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর