শনিবার, ৫ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

তিন নাটকের মঞ্চায়নে সরব শিল্পকলা

সাংস্কৃতিক প্রতিবেদক

তিন নাটকের মঞ্চায়নে সরব শিল্পকলা

‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ নাটকের দৃশ্য -বাংলাদেশ প্রতিদিন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের উত্তাপের কারণে প্রায় সপ্তাহখানেক স্থবির ছিল নাট্যাঙ্গন। নির্বাচন পরবর্তী পরিস্থিতি কী হয় এমন শঙ্কায় নাটক পাড়ায়ও ছিল সুনসান নীরবতা। তবে সব নীরবতার অবসান ঘটিয়ে গতকাল নতুন বছরের প্রথম সপ্তাহে আর বছরের প্রথম ছুটির দিনেই সরব হয়ে উঠেছে নাটকের অঙ্গন। ২৯ ডিসেম্বরের পর গতকালই প্রথম জমে উঠে ঢাকার মঞ্চগুলো। এদিন একই সময়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিন মিলনায়তনে মঞ্চায়ন হয় তিনটি নাটক। এর মধ্যে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয়  থিয়েটার (মতিঝিল) এর নাটক ‘দ্রৌপদী পরম্পরা’, পরীক্ষণ থিয়েটার হলে ছিল বরিশালের শব্দাবলী থিয়েটারের ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’ ও স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয়

নাটকের দল বঙ্গলোকের নাটক ‘মর্ত্যরে অরসিক’। তবে তিনটি নাটকের মধ্যে দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল বরিশালের শব্দাবলী থিয়েটারের নাটক ‘ডিজায়ার আন্ডার দ্য এলমস’। মার্কিন নাট্যকার ইউজিন ও’নিল’ এর রচনায় কবীর চৌধুরী অনূদিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন ফজলুর রহমান পলাশ। একটি খামারবাড়িকে কেন্দ্র করে বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনী। তিন ছেলে সাইমন, পিটার ও এবেনকে নিয়ে এফরায়েম ক্যাবেট তার পরিত্যক্ত খামারের কাজ চালিয়ে যাচ্ছিলেন। তবে ছেলেদের মধ্যে ছিল সম্পত্তির লোভ আর বাবার প্রতি ঘৃণা। ছেলেদের মধ্যে এবেন সব থেকে তরুণ ও দীপ্তিময়। সে জানে এ খামার তার নিজের, কারণ এর মালিক তার মা। ভাইদের ক্যালিফোর্নিয়া যাওয়ার টাকার বিনিময়ে তাদের সম্পত্তির অংশ নিজের নামে লিখিয়ে নেয় এবেন। এদিকে, বাবা এফরায়েম ক্যাবেটের নতুন স্ত্রীকে কোনোভাবেই মা বলে মেনে নিতে পারে না এবেন। কিছুদিনের মধ্যে সম্পর্কে মা হলেও সমবয়সী সেই অ্যাবিই হয়ে ওঠে এবেনের প্রেমিকা। বাবার বিয়ে করা স্ত্রীর ভালোবাসার জালে আটকে যায় ছেলে এবেন। তাদের সম্পর্কের সূত্র ধরে জন্ম নেয় সন্তান। এদিকে, বৃদ্ধ এফরায়েম মনে করে এ সন্তান তার। যেহেতু অ্যাবি তার বিবাহিত স্ত্রী। এফরায়েম ভাবতে থাকে নবাগত সন্তানই তার সম্পত্তি রক্ষা করবে। এদিকে, এবেন ভাবে, অ্যাবি তাকে ভালোবাসেনি। ছলনা করে তার ঔরসে সন্তান নিয়েছে সম্পত্তি ভোগ করার জন্য।

 বৃদ্ধ বাবা যেহেতু সন্তান জন্মদানের সক্ষমতা হারিয়েছে, তাই অ্যাবি তাকে ব্যবহার করেছে।  প্রেমিকাকে প্রত্যাখ্যান করে এবেন। এদিকে ভালোবাসা কোনো ছলনা নয়, এটা বোঝাতে চায় অ্যাবি। নিজের সন্তানের থেকেও প্রেমিক এবং ভালোবাসা বড় হয়ে ওঠে অ্যাবির কাছে। সন্তানকে কেন্দ্র করে ভালোবাসা ধ্বংস হতে পারে ভেবে অ্যাবি নিজ সন্তানকে হত্যা করে প্রমাণ করতে চায় সে সত্যিই এবেনকে ভালোবাসে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বুলবুল আহম্মেদ জয়, নাবিলা নাসরীন, আনোয়ার শামীম, ইয়াসির আরাফাত, জহিরুল ইসলাম, টি আই তপু প্রমুখ।

সর্বশেষ খবর