শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

এশিয়ায় ক্ষমতাধর নেত্রী শেখ হাসিনা

প্রতিদিন ডেস্ক

এশিয়ায় ক্ষমতাধর নেত্রী শেখ হাসিনা

বর্তমান বিশ্বে এশিয়ার সবচেয়ে ক্ষমতাধর রাজনৈতিক নেত্রী হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।   এশিয়ার চীন, হংকং, মিয়ানমার এবং বাংলাদেশের পাঁচজন রাজনৈতিক নারী নেত্রীর সাম্প্রতিক কর্মকাণ্ড তুলে ধরে স্বনামধন্য ও আন্তর্জাতিক টিভি চ্যানেল ডিসকভারি ডিকোড একটি প্রতিবেদন প্রকাশ করে। ৬ জানুয়ারি প্রকাশিত ‘এশিয়ান পাইভ মোস্ট পাওয়ার ফুল উইমেন ইন পলিটিক্স’ শীর্ষক সচিত্র প্রতিবেদনটিতে এশিয়ার নারী নেত্রীদের মধ্যে শেখ হাসিনাকে তালিকার প্রথমেই স্থান দেওয়া হয়েছে। আর এশিয়ার অন্য ক্ষমতাধর রাজনৈতিক নেত্রীরা হলেন অন সাং সু চি, শ্রী মুলয়ানি ইন্দ্রাবতী, পেং লিয়ুয়ান ও ক্যারি লাম। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ‘সমস্যার সমাধানদাতা’ বা ‘প্রবলেম-সলভার’ হিসেবে প্রশংসিত হয়েছেন। বিশেষ করে মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের ইস্যুতে মানবিক অবদানের জন্য শেখ হাসিনা বিশ্ব নেতা এবং আন্তর্জাতিক গণমাধ্যমের বেশ প্রশংসা কুড়িয়েছেন।

২০১৭ সালে মিয়ানমার-বাংলাদেশের সীমান্তে কক্সবাজার অংশের সীমান্ত বর্ডার খুলে দেওয়ায় প্রায় সাত লাখ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে পালিয়ে পুলিশের সহিংস আক্রমণ থেকে বাঁচতে বাংলাদেশে প্রবেশ করে।

তালিকায় দ্বিতীয় রাজনৈতিক নেত্রী হিসেবে স্থান পেয়েছেন মিয়ানমারের অং সাং সু চি। দশকের পর দশক সু চি মানবাধিকার ইস্যুতে অবদান রাখার জন্য শান্তিতে নোবেল পাওয়ার পাশাপাশি আরও অনেক আন্তর্জাতিক সম্মান, ডিগ্রি এবং অ্যাওয়ার্ডের মাধ্যমে প্রশংসিত হয়েছেন। তবে বিগত কয়েক বছরের সমালোচিত কর্মকাে র জন্য বিশেষ করে রাখাইনের রোহিঙ্গা ইস্যুতে ব্যর্থ ভূমিকার জন্য এক সময়ের মিয়ানমারের আইকন অব ডেমোক্রেসি খ্যাত সু চির বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দেওয়া সম্মানজনক ডিগ্রি ও উপাধি তুলে নেওয়া শুরু হয়। কিন্তু এরপরও বিশ্ব রাজনীতিতে এক গুরুত্বপূর্ণ নারী নেত্রীর নাম সু চি। আন্তর্জাতিক মঞ্চে এখনো সু চির রয়েছে গুরুত্বপূর্ণ প্রভাব। একই সঙ্গে রাজনৈতিক বোদ্ধারা আশা করছেন সু চির মাধ্যমেই মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানরা দেশটির পূর্ণাঙ্গ নাগরিকত্ব ফিরে পাবেন।

সর্বশেষ খবর