সোমবার, ১৪ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দেশব্যাপী শহীদ মিনারে পরিচ্ছন্নতা কর্মসূচি

সাংস্কৃতিক প্রতিবেদক

দেশব্যাপী শহীদ মিনারে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি চালু করেছে শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার। ‘স্মৃতির মিনার মোর পবিত্র, ভাষার মান সমুন্নত’ স্লোগানে গতকাল সকাল সাড়ে ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনারে এই পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে শুরু হয় এ কর্মসূচি। এরপর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত শিশুরা কেন্দ্রীয় শহীদ মিনার পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নেয়। পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি শেষে অনুষ্ঠিত সাংস্কৃতিক পর্বে ‘বুকের মধ্যে আকাশ...’ এবং ‘মঙ্গল হোক এই  শতকে...’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন শিশু শিল্পী ফারিহা খালদুন, সাদিয়া সেমন্তি, মেহের জামান, সেজুতি ও শ্রাবন্তী। জন্মদিনে ‘তুমি মোর পাও নাই পরিচয়’ : রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন গতকাল উদযাপিত হয়েছে। এ উপলক্ষে কবিগুরুর গান নিয়ে ইমপ্রেস অডিও ভিশন প্রকাশ করেছে শিল্পীর একক অ্যালবাম ‘তুমি মোর পাও নাই পরিচয়।’

অ্যালবামে গানগুলোর মধ্যে রয়েছে- আগুনে হল আগুনময়, বাহিরে ভুল হানবে যখন, খোলো খোলো দ্বার, বাঁধন ছেঁড়ার সাধন হবে, মনে যে আশা লয়ে এসেছি, তোমা কথা হেথা কেহ তো বলে না, আমার সকল কাঁটা ধন্য হবে, দূর দেশী সেই রাখাল ছেলে, তুমি মোর পাও নাই পরিচয় এবং এ পথে আমি-যে গেছি বারবার।

গতকাল জন্মদিনের সকালে চ্যানেল আইয়ের ছাতিমতলায় অ্যালবামটির মোড়ক উন্মোচন করা হয়।

এতে অংশ নেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, আলী ইমাম, ফরহাদুর রেজা প্রবাল প্রমুখ। এ সময় শিল্পীকে উত্তরীয় পরিয়ে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর। এরপর গানের রাজার শিল্পীরা সুরের ধারার শিল্পীদের সঙ্গে ‘আলো আমার আলো ওগো আলোয় ভুবন ভরা’ গানটি পরিবেশন করে।

 

সর্বশেষ খবর