Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ জানুয়ারি, ২০১৯ ২৩:৫২

বদলে যাচ্ছে রাজশাহীর ১৫ সড়ক

প্রতিটি চওড়া ৪২ মিটার, ব্যয় হবে তিন হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী


বদলে যাচ্ছে রাজশাহীর ১৫ সড়ক

রাজশাহী নগরীর সড়ক উন্নয়নে তিন হাজার কোটি টাকা ব্যয়ে সড়ক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। নগরীর যানজট মোকাবিলা ও নগরবাসীর যাতায়াত নির্বিঘœ করতে ১৫টি সড়ক নিয়ে এই পরিকল্পনা নেওয়া হয়। এর আওতায় প্রতিটি সড়ক ৪২ মিটার চওড়া করা হবে। এর মধ্যে ৩০ মিটারই থাকবে মূল সড়ক। আর সড়কের দুই পাশে ফুটপাথ থাকবে ৬ মিটার করে। সব মিলিয়ে সড়ক হবে ৪২ দশমিক ২৫ মিটার দীর্ঘ। প্রকল্প বাস্তবায়নে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। তার মধ্যে ৫০০ কোটি টাকা ব্যয়ে নগরীর সড়কগুলোকে ঢেলে সাজানো হবে। বাকি আড়াই হাজার কোটি টাকা ব্যয় হবে ভূমি অধিগ্রহণে।

জানা যায়, পরিকল্পনায় থাকা সড়কগুলোর পাশে আছে জনবসতিপূর্ণ এলাকা। সরু এসব সড়কে দিনে দিনে চাপ বাড়ছে। এ ছাড়া দিনদিন নগরীতে জনবসতির পাশাপাশি বাড়ছে নগরীর আয়তন। এসব বিষয় মাথায় রেখেই ‘রাজশাহী মহানগরীর সড়ক নেটওয়ার্কের উন্নয়ন’ শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। রাসিকের বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আগের মেয়াদে এই প্রকল্প হাতে নিয়েছিলেন। পুনরায় নির্বাচিত হয়ে তিনি আবারও প্রকল্পটি নিয়ে এগোতে চাচ্ছেন।

তালিকায় থাকা সড়কগুলো হলো-ঘোষপাড়া মোড় থেকে সদর হাসপাতাল মোড়-দরগাপাড়া মোড়-হোসনীগঞ্জ পানির পাম্প হাউস, সদর হাসপাতাল মোড়-বর্ণালি মোড়-মহিলা কলেজ এবং সদর হাসপাতাল মোড়-মালোপাড়া বাচ্চু স্মৃতি ক্লাব সড়ক, সপুরা রাজশাহী-নওগাঁ মহাসড়ক-শিরোইল কলোনি বিশ^ গোডাউন-রেলওয়ে মাঠ-নতুন বাস টার্মিনাল এবং নওগাঁ রোড-উপশহর সেন্ট্রাল হাসপাতাল সড়ক, সাগরপাড়া কল্পনা রোড-বোয়ালিয়া মডেল থানা এবং বোয়ালিয়া মডেল থানা-ঘোড়ামারা পোস্ট অফিস-রেশমপট্টি প্রধান সড়ক। এদিকে, ভদ্রা স্মৃতি অম্লান-সাধুর মোড়-নাটোর রোড, খরবোনা স্কুল-শহীদ মিনার এবং সিটি হাসপাতাল-হাদির মোড়-সাধুর মোড় সড়ক, তালাইমারী-এশিয়ান বিশ্ববিদ্যালয় সড়ক, কুমারপাড়া-সাহেববাজার বড় মসজিদ-বড়কুঠি-হজরত শাহ মখদুম (রা.) দরগা এবং বড়কুঠি-আরডিএ মার্কেট-ন্যাশনাল ব্যাংক সড়ক, রাবি রেলওয়ে স্টেশন-জিয়া স্কুল-মামুনের মোড়-চৌদ্দপায়া ফায়ার সার্ভিস সড়ক। ভদ্রা রেল ক্রসিং-খড়খড়ি, জামালপুর মোড়-হজোর মোড়-চকপাড়া বটতলা, ছোট বনগ্রাম বড় মসজিদ-নতুন বাস টার্মিনাল সড়ক-চকপাড়া বটতলা, মেহেরচ ী স্কুল-জলিলের মোড়-রাবি রেলওয়ে স্টেশন এবং ছোট বনগ্রাম কালভার্ট-নতুন বাইপাস সড়ক, কাজলা গেট-কেডি ক্লাব-ধরমপুর জাহাজ ঘাট এবং অক্ট্রয় মোড়-কেডি ক্লাব-জাহাজ ঘাট সড়ক। এ ছাড়া সুজানগর খ্রিস্টানপাড়া মোড়-উত্তর নওদাপাড়া ট্রাক টার্মিনাল রাজশাহী বাইপাস সড়ক, বুলনপুর পুলিশ লাইন গেট-শহররক্ষা বাঁধ, বুলনপুর পিটিআই স্কুলরক্ষা বাঁধ এবং আরবান প্রাইমারি হেলথ সেন্টার-কোর্ট শহীদ মিনার সড়ক। রাজশাহী চিড়িয়াখানার গেইট-সুফিয়ানের মোড়, কাদের ম-লের মোড়-আপেল ডেকোরেটর মোড়-সিটি বাইপাশ সড়ক, বিনোদপুর বাজার-শামসুদ্দিনের বাড়ি-খোঁজাপুর গোরস্তান-ডাঁশমারী স্কুল এবং মালেকের মোড়-করিডোর-রফিকুল স্বর্ণকারের বাড়ি-মিজানের মোড় সড়ক, রামচন্দ্রপুর রাজশাহী-নাটোর সড়ক থেকে বাশার রোড-টিকাপাড়া গোরস্তান এবং টিকাপাড়া গোরস্তান-শান্তিবাগ, শিরোইল মঠপুকুর-জাহাঙ্গীর সরণি-শুভ পেট্রল পাম্প সড়ক, লক্ষ্মীপুর-ঝাউতলা-কোর্ট স্টেশন এবং কোর্ট স্টেশন-চারখুটার মোড়-সিটি বাইপাস এবং ঝাউতলা-মিশন হাসপাতাল সড়ক। রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, এই প্রকল্পটি দ্রুত মন্ত্রণালয়ে পাঠানো হবে।

যদি সময়মতো অনুমোদন পাওয়া যায় তাহলে আগামী তিন বছরের মধ্যেই প্রকল্পটি সম্পন্ন হবে। বর্তমানে রাজশাহী শহরে সবমিলিয়ে সড়ক আছে ৩৫০ কিলোমিটার, যা ৯ শতাংশেরও কম। অথচ পরিকল্পিত নগরীতে ২৫ শতাংশ সড়ক থাকতে হয়। বিষয়টি মাথায় রেখেই সড়ক নেটওয়ার্ক শক্তিশালী করার উদ্যোগ নেওয়া হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর