শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

পর্দা নামল চলচ্চিত্র উৎসবের

সাংস্কৃতিক প্রতিবেদক

পর্দা নামল চলচ্চিত্র উৎসবের

দেশ-বিদেশের চলচ্চিত্রের সঙ্গে দেশীয় চলচ্চিত্রের মেলবন্ধন ঘটিয়ে ও রাজধানীকে নয়দিন চলচ্চিত্রমুখর রেখে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’ পর্দা নামল। রেইনবো চলচ্চিত্র সংসদের নিয়মিত আয়োজনের অংশ হিসেবে এবার ছিল উৎসবের সপ্তদশ আসর। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে এবারের উৎসবে সারা বিশ্বের ৭২টি দেশের ২১৮ চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছিল ১২২টি ও স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ৯৬টি। জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, যমুনা ব্লকবাস্টার সিনেমাস, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ও অলিয়ঁস ফ্রঁসেজ এই ছয়টি মিলনায়তনে প্রদর্শিত হয়েছে উৎসবের ছবিগুলো।

শিল্পকলায় ‘পুত্র’ : সেলিম আল দীনের গল্প অবলম্বনে ঢাকা থিয়েটার মঞ্চায়ন করেছে হৃদয় ছোঁয়া গল্পের নাটক ‘পুত্র’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। দলের ৪৭তম প্রযোজনার এই নাটকটির নির্দেশনায় ছিলেন শিমুল ইউসুফ।

পদাতিকের প্রতিষ্ঠাবার্ষিকী : আনন্দ শোভাযাত্রা, সাংষ্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চায়নের মধ্যদিয়ে প্রতিষ্ঠার ৪১তম বর্ষ উদযাপন করেছে নাটকের দল পদাতিক নাট্য সংসদ। গতকাল বিকালে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তন থেকে আনন্দ শোভাযাত্রা বের করার মধ্যদিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।

৮৫তম জন্মদিনে অধ্যাপক মমতাজউদদীন আহমদ : ফুলেল শুভেচ্ছা, কথামালা ও সাংস্কৃতিক আয়োজনের মধ্যদিয়ে উদযাপিত হলো নাট্যকার, অভিনেতা, লেখক ও শিক্ষক অধ্যাপক মমতাজউদদীন আহমদের ৮৫তম জন্মদিন। গতকাল সন্ধ্যায় বাংলা একাডেমিতে। জন্মদিনের এই অনুষ্ঠানের আয়োজন করে অধ্যাপক মমতাজউদদীন আহমদ ৮৫তম জন্মদিন উদযাপন জাতীয় পরিষদ। অনুষ্ঠানে মমতাজউদদীন আহমেদকে নিয়ে কথা বলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর