রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দিনে গরম রাতে শীত ছড়াচ্ছে রোগ-বালাই

রংপুরে ৫০ বছরে এমন তারতম্য দেখা যায়নি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর অঞ্চলে এ সময়ে শীত থাকাটা স্বাভাবিক। কিন্তু এখন দিনের বেলায় গরম পড়ছে। আর সন্ধ্যা হতেই শুরু হয় প্রচ  শীত। গত ৫০ বছরে রংপুর অঞ্চলে আবহাওয়ার এমন তারতম্য দেখা যায়নি।

আবহাওয়ার এ তারতম্যের কারণে শীতজনিত নানা রোগ দেখা দিয়েছে।

রংপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এ অঞ্চলে গত এক সপ্তাহ ধরে দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬-২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। ফলে গরম অনুভূত হচ্ছে। আর সন্ধ্যার পর থেকে শীত বাড়তে শুরু করে সকাল ৭/৮ টা পর্যন্ত থাকে। এ সময় তাপমাত্রা থাকে ১০-১২ ডিগ্রি। গত ৯ দিনের আবহাওয়ার তাপমাত্রা পর্যালোচনা করে আবহাওয়াবিদরা এটা অস্বাভাবিক বলে মন্তব্য করেছেন। এ ব্যাপারে রংপুর আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, মাঘ মাসে অস্বাভাবিক আবহাওয়া মূলত জলবায়ু পরিবর্তনের জন্য। দিনের বেলা তাপ বিকিরণ কম হয় বলে গরম লাগে। আর বিকালের পর থেকে তাপ বিকিরণ বেশি হয় বলে ঠাণ্ডা লাগে। তবে গত ৫০ বছরে রংপুর অঞ্চলে আবহাওয়ার এমন তারতম্য দেখা যায়নি। ঠাণ্ডা-গরমের জন্য ভাইরাস জ্বর, সর্দি, নিউমোনিয়াসহ নানা রোগ ছড়িয়ে পড়েছে। রংপুর মেডিকেলে প্রতিদিন বহির্বিভাগে দুই শতাধিক শিশু চিকিৎসা নিতে আসছে। এদের মধ্যে যাদের অবস্থা গুরুতর তাদের ভর্তি করা হচ্ছে।

হাসপাতালের পরিচালক ডা. অজয় রায় জানান, বিরূপ আবহাওয়ায় শিশুরাই বেশি রোগে আক্রান্ত হচ্ছে। ফলে হাসপাতালে শিশু ওয়ার্ডে জায়গা দেওয়া যাচ্ছে না। তিনি শিশুদের গরম কাপড় পরানো আর সন্ধ্যার পর প্রয়োজন ছাড়া বাইরে বের না করার পরামর্শ দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর