রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

রেলকে দুর্নীতিমুক্ত করতে ‘জিরো টলারেন্স’ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

রেলওয়েকে দুর্নীতিমুক্ত করতে ‘জিরো টলারেন্স’ ঘোষণা দিয়েছেন নতুন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। দায়িত্ব নেওয়ার পর তিনি প্রথমবারের মতো আজ সকালে চট্টগ্রামে আসছেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, নতুন সরকারের নতুন রেলপথমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো রেলের ক্রীড়া অনুষ্ঠানে যোগ দিতে আসছেন। তার আগমনে চট্টগ্রামের রেলওয়ে হেড কোয়ার্টার সিআরবি, রেলওয়ে স্টেশনসহ রেলের গুরুত্বপূর্ণ      স্থানে রং, পরিষ্কার-পরিচ্ছন্ন, নতুন মন্ত্রীকে বরণ করতে রেলের তৃণমূল প্রশাসন, রেল শ্রমিক লীগ, আইনজীবী নেতাদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানোর জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক রেল সংশ্লিষ্টরা জানান, দীর্ঘদিন ধরে চট্টগ্রামসহ রেলের বিভিন্ন অঙ্গনে দখল-বেদখলের রাজত্ব, সিন্ডিকেট ঠিকাদার গ্রুপ, দীর্ঘ বছর ধরেই একই পদে থাকা চিহ্নিত কর্মকর্তা-কর্মচারী, অবৈধ দখলদার চক্র নতুন মন্ত্রী দায়িত্ব নেওয়ার পর রীতিমতো আতঙ্কের মধ্যে রয়েছেন। নতুন রেলমন্ত্রী এসব বিষয়ে কী ভূমিকা রাখবেন- তা নিয়ে জল্পনা-কল্পনা চলছে। অভিযোগ রয়েছে, রেলঅঙ্গনে রয়েছে জামায়াত-বিএনপি কানেকশনের সংখ্যালঘুসহ চিহ্নিত কয়েকজন কর্মকর্তা-কর্মচারী, চিহ্নিত ঠিকাদারের বিরুদ্ধে রয়েছে নিয়োগবাণিজ্য, টেন্ডারবাণিজ্য, ক্ষমতার অপব্যবহারসহ নানাবিধ অভিযোগ, যারা দীর্ঘ বছর ধরেই একক আধিপত্য নিয়ন্ত্রণ করে আসছেন।

এই বাস্তবতায় দায়িত্ব নিয়েই নতুন রেলপথমন্ত্রী সুজন বলেছিলেন, সরকার দুর্নীতির বিরুদ্ধে যে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে, সেভাবেই রেলওয়েকেও দুর্নীতিমুক্ত রাখতে ‘জিরো টলারেন্স’ নীতিতেই চলবে। সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। রেলওয়ের চলমান সব প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করার ব্যাপারে কাজ করা হবে। তবে অধিক গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোকে অগ্রাধিকার দিয়ে আলাদা উদ্যোগ গ্রহণ করা হবে। রেলপথমন্ত্রী আরও বলেন, গত ১০ বছরে শেখ হাসিনার নেতৃত্বে নিজেদের আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টায় এগিয়ে চলেছি। আমরা এখন উন্নত দেশের লক্ষ্যে এগোচ্ছি। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে সবাই কাজ করে যাচ্ছি। তিনি বলেন, রেলওয়েকে যুগোপযোগী উন্নয়নে নিয়ে যাওয়ার চেষ্টার পাশাপাশি বিভিন্ন দেশের সঙ্গে কানেকটিভিটিও বাড়ানোর বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হবে।

 

 

সর্বশেষ খবর