রবিবার, ২৭ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

আইসিসিবির তিন মেলায় খুশি বিদেশি ব্যবসায়ীরা

শেষ হলো আইসিসিবির তিন মেলা

নিজস্ব প্রতিবেদক

শেষ হলো রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত চার দিনব্যাপী টেক্সটাইল ও গার্মেন্ট শিল্পের তিন আন্তর্জাতিক প্রদর্শনী। গতকাল প্রদর্শনীর শেষ দিনেও দর্শনার্থীর পদচারণায় মুখর ছিল মেলাপ্রাঙ্গণ। প্রদর্শনীতে অংশ নেওয়া অনেক প্রতিষ্ঠান পেয়ে গেছে তাদের কাক্সিক্ষত ক্রেতা। মেলাপ্রাঙ্গণেই কেউ কেউ করে ফেলেছেন ব্যবসায়িক চুক্তি। এদিকে দর্শনার্থী সমাগম ও পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেছেন প্রদর্শনীতে অংশ নেওয়া বিদেশি ব্যবসায়ীরা। আয়োজক সংস্থা সেমস গ্লোবাল জানিয়েছে, ২০ হাজারের মতো দর্শনার্থীর আগমন ঘটেছে এবার। এর মধ্যে প্রায় ১০ থেকে ১২ হাজারই ছিলেন ব্যবসায়ী শ্রেণি, যারা নিজের প্রতিষ্ঠানের জন্য পণ্যের খোঁজ-খবর নিতে এসেছিলেন। তারা ঘুরে ঘুরে বাজার যাচাই করেছেন। বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি করেছেন। চীন, আলবেনিয়া, ভিয়েতনাম, জার্মানসহ বিভিন্ন দেশ থেকে আসা অনেক প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রদর্শনীতে অংশ নিয়ে তারা খুশি। অনেক প্রতিষ্ঠান কাক্সিক্ষত ক্লায়েন্ট পেয়ে গেছে। আগামীতেও তারা এখানে মেলায় অংশ নিতে আগ্রহী।

এদিকে বাংলাদেশ থেকে যেসব প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নেয় তাদের বেশিরভাগই ছিল ফেব্রিক বায়ার। তারা বিদেশ থেকে ফেব্রিক আমদানি করে নিজেদের ব্যবসায় কাজে লাগায়। একই ছাদের নিচে বিভিন্ন দেশের পণ্য একসঙ্গে পাওয়ার সুযোগটি কাজে লাগিয়েছে তারা। নিজেদের আমদানি পণ্য প্রদর্শনের পাশাপাশি বাজার যাচাই করে অনেকেই নতুন প্রতিষ্ঠান থেকে ফেব্রিক আমদানির চুক্তি করেছেন। প্রদর্শনীতে ২২টি দেশের ৩৭০টি প্রতিষ্ঠান অংশ নেয়।

প্রদর্শন করা হয় টেক্সটাইল ও গার্মেন্ট খাতের নিত্যনতুন প্রযুক্তি, সর্বশেষ উদ্ভাবনী কাঁচামাল, সুতা, ডেনিম, নিটেড ফেব্রিক্স, ফ্লিস ইয়ার্ন অ্যান্ড ফাইবার, রং, এবং রাসায়নিক দ্রব্যাদি।

গত ২৩ জানুয়ারি আইসিসিবির তিনটি হলজুড়ে শুরু হয় ‘১৫তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো’, ‘৩৫তম ডাই প্লাস ক্যাম বাংলাদেশ এক্সপো’ এবং ‘তৃতীয় ঢাকা ইন্টারন্যাশনাল ডেনিম শো’ নামের প্রদর্শনী তিনটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর