মঙ্গলবার, ২৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বটতলার ‘খনা’ মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

বটতলার ‘খনা’ মঞ্চায়ন

নাটকের দল বটতলা শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে ব্যতিক্রমী গল্পের নাটক ‘খনা’। এটি ছিল নাটকটির ৬৭তম মঞ্চায়ন। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। সামিনা লুৎফা নিত্রার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন মোহাম্মদ আলী হায়দার।

এক বিদুষী ‘খনা’; যার অন্য নাম লীলাবতী। তার গল্পটা অনেক পুরনো, কিংবদন্তির ঘেরাটোপে বন্দী। তবু যে টুকুর তল খুঁজে পাওয়া যায় তাতে বোধ হয় যে, তিনি এক বিদুষী জ্যোতিষী, স্বামী মিহিরও একই বৃত্তিধারী। শ্বশুর যশস্বী জ্যোতিষী বরাহ মিহির। পুত্রজায়ার যশ, খ্যাতি ও বিদ্যার প্রভাব দর্শনে বরাহের হীনম্মন্যতা ও ঈর্ষা। শ্বশুরের নির্দেশে লীলাবতীর জিহ্বা কর্তন ও তার ‘খনা’ হয়ে ওঠার গল্প পেরিয়েছে প্রজন্মের সীমানা। খনার বচনের মাঝে টিকে থাকা শত বছরের আগের জল, মাটি, ফসল আর মানুষের গন্ধমাখা জ্ঞান আর সত্যটুকু কি সত্যি লীলাবতীর?  পুরুষতন্ত্র না শ্রেণি কাঠামো; নাকি উভয় দাঁড়ায় লীলাবতীর বিপ্রতীপে? এভাবে নানা টানাপোড়েনের মধ্যদিয়ে এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- ইভান রিয়াজ, তৌফিক হাসান ভূঁইয়া, শারমিন ইতি, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি রানা, ম. সাঈদ, সামিনা লুৎফা নিত্রা, মোহাম্মদ আলী হায়দার, কাজী রোকসানা রুমা, পঙ্কজ মজুমদার, হামিদুল ইসলাম হিলোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম, হাফিজা আক্তার ঝুমা, শেউতি শাগুফতা প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর