শুক্রবার, ১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

জ্বালানিতে পানি, কমছে ইঞ্জিনের আয়ু, ঠকছেন ভোক্তারা

বরিশালের জ্বালানি খাত শেষ

রাহাত খান, বরিশাল

জ্বালানিতে পানি, কমছে ইঞ্জিনের আয়ু, ঠকছেন ভোক্তারা

প্রত্যক্ষ কিংবা পরোক্ষ জ্বালানি তেল ছাড়া মানবসভ্যতা একেবারেই অচল। বিশেষ করে যান্ত্রিক যানের চাকা জ্বালানি ছাড়া ঘোরে না। কিন্তু সরকারি ডিপো থেকে সরবরাহ করা জ্বালানিতে পানি আর ভেজাল থাকায় প্রতিনিয়ত ঠকছেন ডিলার ও ফিলিং স্টেশন মালিকসহ তৃণমূলের ভোক্তারা। পানির কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে যান্ত্রিক যানের ইঞ্জিন, কমে যাচ্ছে আয়ু। নিরাপত্তার দোহাই দিয়ে জ্বালানিতে পানি থাকার কথা স্বীকার করেছে কর্তৃপক্ষ। এ বিষয়ে ব্যবস্থা  নেওয়ার দাবি জানিয়েছেন ভোক্তা অধিকার সংগঠনের নেতারা। যদিও ভেজালের বিরুদ্ধে সোচ্চার থাকার কথা জানিয়েছে বিএসটিআই। সম্প্রতি বরিশালের একটি সরকারি ডিপো থেকে এক ট্যাঙ্কলরি জ্বালানি তেল উত্তোলন করে ফিলিং স্টেশনে ঢালার সময় শেষ দিকে পানির অস্তিত্ব চোখে পড়ে সংশ্লিষ্টদের। মেসার্স হাজী ফিলিং স্টেশনের ট্যাঙ্কলরির চালক মো. আলামিন জানান, ডিপো থেকে প্রতিটি গাড়িতে জ্বালানি তেলের সঙ্গে ৫০-৬০ লিটার পানি পাওয়া যায়। বিষয়টি কর্তৃপক্ষকে জানালে তারা পানি ফেরত নিয়ে ৫-১০ লিটার তেল দেয়। ট্যাঙ্কলরিতে পানি পাওয়ার খবরে সরেজমিন ফিলিং স্টেশন পরিদর্শন করে অভিযোগের সত্যতা পাওয়ার কথা বলেন বরিশালের পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের কর্মচারী মো. রিয়াজুল ইসলাম। তিনি বলেন, যতটুকু পানি পাওয়া যায় সেই পরিমাণ জ্বালানি আবার দিয়ে দেওয়া হয় তাদের। হাজী ফিলিং স্টেশনের স্বত্বাধিকারী মো. নূর হোসেন মিরন বলেন, ডিপো থেকে সরবরাহ করা জ্বালানিতে পানি থাকায় এই পানি ছড়িয়ে পড়ছে সব যন্ত্র ও যান্ত্রিক যানে। এতে তাদের ফিলিং স্টেশনেরও বদনাম হচ্ছে বলে অভিযোগ তার। প্রাইভেটকারচালক অধীর কুমার বর্ধন বলেন, বিভিন্ন স্থান থেকে জ্বালানি সংগ্রহ করেন তিনি। কিন্তু পেট্রলের মধ্যে প্রায়ই পানি ও কেরোসিন পাওয়া যায়। জ্বালানিতে ভেজালের কারণে গাড়ির ইঞ্জিনের প্লাগ কালো হয়ে যায়। গাড়ির ইঞ্জিনের স্বাভাবিক শক্তি পাওয়া যায় না।

এতে তাদের অনেক সমস্যায় পড়তে হয়। মাহেন্দ্র আলফার মালিক ও চালক মো. সোহাগ হাওলাদার জানান, জ্বালানিতে পানি থাকায় কয়েক দিন আগে তার মাহেন্দ্রর ইঞ্জিনের প্লাঞ্জার-নজেল বিকল হয়ে যায়। বিকল প্লাঞ্জার-নজেল মেরামত করতে তার খরচ হয় দুই হাজার টাকা। এ ছাড়া এক দিন মাহেন্দ্র বন্ধ থাকায় মালিকানা ভাড়া বাবদ ৬০০ এবং নিজে চালাতে না পারায় আরও অন্তত ৫০০ টাকা আয় থেকে বঞ্চিত হয়েছেন তিনি। নগরীর রূপাতলীর অশোক লেল্যান্ড কোম্পানির সার্ভিসিং সেন্টারের মেকানিক আবদুর রাজ্জাক হাওলাদার বলেন,  জ্বালানিতে পানির অস্তিত্ব পাওয়া যায়। জ্বালানিতে পানির কারণে ইঞ্জিন নক করে, নজেল বসে যায়, সাদা ধোঁয়া বের হয়, রেস আপ-ডাউন করে, পিকআপও বসে যায়। কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের বরিশাল জেলা সাধারণ সম্পাদক রণজিত দত্ত বলেন, জ্বালানি তেলে পানিসহ বিভিন্ন ধরনের ভেজাল দেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। ক্যাব দীর্ঘদিন ধরে বিভিন্নভাবে ভেজালের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে।

সরকার নজরদারি বৃদ্ধির মাধ্যমে জ্বালানিতে ভেজাল দেওয়ার প্রবণতা রোধ করবে বলে তারা আশা করেন। যমুনা অয়েল কোম্পানি লিমিটেড বরিশাল ডিপোর প্রধান (ডিএস) মো. ফখরুল ইসলাম বলেন, জ্বালানি তেলে পানি অবশ্যই থাকতে হবে। পানি না থাকলে তেল নিরাপদ থাকবে না। ডিপোর প্রতিটি ট্যাঙ্কে পানি আছে বলে স্বীকার করেন তিনি। পানি থাকার যুক্তি হিসেবে তিনি বলেন, কোনো কারণে যদি ট্যাঙ্ক ছিদ্র হয়ে যায়, তাহলে ট্যাঙ্কের তেল পড়ে যাবে। এ কারণে তেলের নিরাপত্তার জন্যই তেলের নিচে পানি থাকতে হবে। তার মতে শুধু ডিপোতে নয়, জাহাজে যখন তেল আসে তখনো একইভাবে পানি দিয়ে তেল আনা হয়। জাহাজ থেকে ডিপোতে তেল উত্তোলনের সময় শেষ পর্যায়ে পানি দিয়ে ফ্লাশ করতে হয় বলে তিনি জানান। জ্বালানি তেলের সেফটির জন্য জ্বালানিতে পানি থাকতে হবেÑ এমন কথা কখনো শোনেননি এবং এর যৌক্তিকতা আছে বলেও মনে করেন না বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান আবু জাফর মিয়া। দুর্নীতি আড়াল করতে এই খোঁড়া যুক্তি দেখানো হচ্ছে কি না তা সরকারের সংশ্লিষ্ট বিভাগকে খতিয়ে দেখার তাগিদ দেন এই জ্বালানি বিশেষজ্ঞ। বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের পাওয়ার বিভাগের প্রধান ড. ইঞ্জিনিয়ার মো. ইউসুফ আলী বলেন, জ্বালানিতে পানি থাকলে বা কনভারশন চেম্বারে পানি গেলে ইঞ্জিনের আয়ু কমে যাবে। পানির কারণে ইঞ্জিনের অরগানগুলোতে আন ইভেন্ট শক্তি উৎপন্ন হবে। এতে ইঞ্জিনে ঝাঁকি হবে, নক হবে এবং ইঞ্জিনের পার্টসের ক্ষতি হবে। বরিশাল বিএসটিআইর সহকারী পরিচালক প্রকৌশলী আবদুল হান্নান বলেন, জ্বালানি তেলে ভেজালের কোনো অভিযোগ পেলে ওই তেলের নমুনা সিল করে তারা পরীক্ষাগারে পাঠাবেন। নমুনায় ভেজাল পেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর