বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মামলার কারণে ৩৩ নির্বাচন স্থগিত

--------- আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সংসদ কাজে নির্বাচন কমিশন সচিবালয়ের  দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, আদালতে মামলাজনিত কারণে ৩৩টি স্থানীয় সরকার নির্বাচন স্থগিত রয়েছে। এর মধ্যে ২৬টি পৌরসভা,  ৩টি উপজেলা ও  ৪টি ইউনিয়ন পরিষদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের প্রশ্নোত্তর পর্বে মো. ইসরাফিল আলমের (নওগাঁ-৬) প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তবে মন্ত্রী স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নাম উল্লেখ করেননি। স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ কাজ চলমান : অসীম কুমার উকিলের  (নেত্রকোনা-৩) অপর প্রশ্নের জবাবে আনিসুল হক জানান, দেশের সব জেলায় স্মার্টকার্ড মুদ্রণ ও বিতরণ কাজ চলমান রয়েছে। ৬৪টি জেলায়  একযোগে পর্যায়ক্রমে একটি করে উপজেলার  স্মাটকার্ড মুদ্রণপূর্বক ভোটারদের মধ্যে বিতরণ করা হচ্ছে। বিতরণ করা জেলাসমূহের মধ্যে যারা একেবারেই স্মার্টকার্ড পাননি, তাদের অচিরেই স্মার্টকার্ড প্রদান করা হবে। তিনি জানান, যেসব জেলা একেবারেই স্মার্টকার্ড পায়নি সেসব জেলায় কার্ড বিতরণের নতুন কোনো সিদ্ধান্ত হয়নি।

দক্ষিণে ১৮ ওয়ার্ডে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন : হাবিবুর রহমান মোল্লার (ঢাকা-৫) এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী  মো. তাজুল ইসলাম জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন অন্তর্ভুক্ত ১৮টি ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা সেবা প্রদানের লক্ষ্যে একটি প্রকল্প প্রস্তাব প্রণয়ন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিটি ওয়ার্ডে একটি করে সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো উন্নয়ন অন্তর্ভুক্ত রয়েছে।

শহরে সব বিতরণ লাইন ভূগর্ভস্থ ব্যবস্থার আওতায় আনা হচ্ছে : এ কে এম রহমুল্লাহর (ঢাকা-১১) এক লিখিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীতে রাস্তার পাশে বিভিন্ন প্রতিষ্ঠানের ঝুঁকিপূর্ণ ঝুলন্ত বিদ্যুৎসহ অন্যান্য তার বা কেব্্ল্ অপসারণ ও বিতরণ লাইনকে ভূগর্ভস্থ বিতরণ লাইন ব্যবস্থার আওতায় আনার জন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সমন্বয়ে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো), বাংলাদেশ টেলিকমিউনিকেশন লি. (বিটিসিএল), অপটিম্যাক্স, আইএসপিএবি, বিটিআরসি, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশন লি., কোয়াব, সাইবার ক্যাফে অ্যাসোসিয়েশন এবং ঢাকা উত্তার ও দক্ষিণ সিটি করপোরেশন। ইতিমধ্যে এ কমিটির মাধ্যমে ঝুলন্ত তার অপসারণ করা হয়েছে। পর্যায়ক্রমে বিতরণ লাইনকে ভূগর্ভস্থ বিতরণ লাইন ব্যবস্থার আওতায় আনার বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে।

সর্বশেষ খবর