বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

১২ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন আজ

নিজস্ব প্রতিবেদক

দেশের আরও ১২টি উপজেলায় আজ শতভাগ বিদ্যুতায়নের কার্যক্রম উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচির উদ্বোধন করবেন। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) দেওয়া তথ্যে, সর্বশেষ চলতি বছরের জানুয়ারি পর্যন্ত দেশের ৪৬১টি উপজেলায় ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি এলাকায় মোট ৪ লাখ ৩২ হাজার কিলোমিটার লাইন নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ১০ হাজার ৫৩৫ এমভিএ ক্ষমতাসম্পন্ন ৮৮৮টি বৈদ্যুতিক উপকেন্দ্র নির্মাণের মাধ্যমে ৩ লাখ ২৫ হাজার সেচ পাম্পসহ ২ কোটি ৫২ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। বর্তমানে দেশের সব মানুষকে বিদ্যুৎ সেবার আওতায় আনার লক্ষ্যে সরকার ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়ন করছে। আরইবি সূত্রমতে, গত নভেম্বর পর্যন্ত দেশের ১৮৬টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করা হয়। এরই ধারাবাহিকতায় আজ আরও ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

এর অংশ হিসেবে ১২টি উপজেলায় ১০ হাজার ১৬২ কিলোমিটার লাইন নির্মাণ করে বিভিন্ন শ্রেণির ৪ লাখ ৮৮ হাজার ৭৩০টি সংযোগ প্রদান করা হচ্ছে। এই নির্মাণকাজে ব্যয় হয়েছে ১১৩৭.৫৯ কোটি টাকা।

এ ছাড়া আরও ৬৯টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কর্মসূচি সম্পন্ন হয়েছে; যা উদ্বোধনের অপেক্ষায় আছে। আশা করা হচ্ছে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে অবশিষ্ট ১৯৪টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম বাস্তবায়ন হবে। আজ যেসব উপজেলা শতভাগ বিদ্যুতায়িত করা হবে সেগুলো হলো হরিণাকু , ঠাকুরগাঁও সদর, বালিয়াডাঙ্গী, গোয়ালন্দ, কালুখালী, বামনা, লাথাই, শায়েস্তাগঞ্জ, আজমিরীগঞ্জ, বাহুবল, মেলান্দহ ও ইসলামপুর।

সর্বশেষ খবর