বুধবার, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নিহত চার শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ দিতে রুল

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনায় ঢাকার কেরানীগঞ্জ ও চট্টগ্রামে চার শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় প্রত্যেকের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়। একই সঙ্গে নিহতদের প্রত্যেকের পরিবারকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে অন্তর্বর্তীকালীন এ আদেশ পালন করতে নির্দেশ দিয়েছে আদালত। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল হালিম। সঙ্গে ছিলেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

পরে আবদুল হালিম সাংবাদিকদের বলেন, আদালত ক্ষতিপূরণের আদেশ ছাড়াও দুর্ঘটনার প্রতিবেদন কিংবা মামলা এবং নিহতদের নাম, পরিচয়, চালক ও পরিবহনগুলোর মালিকের পরিচয় আদালতে দাখিলের নির্দেশ দিয়েছে। এ ছাড়া রুলে সংশ্লিষ্ট অধ্যাদেশ ও বিধি অনুসারে মোটরযানচালকদের যথাযথ প্রশিক্ষণে ব্যর্থতা, ওই সব ঘটনায় মামলা না করা, চালকদের গ্রেফতার না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা  মহানগর পুলিশের কমিশনার, চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনারসহ ১৪ জন বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২২ জানুয়ারি চট্টগ্রামে স্কুলে যাওয়ার পথে দুর্ঘটনায় প্রাণ হারায় স্কুলছাত্র কাজী মাহমুদুর রহমান (১৪)। ১৬ জানুয়ারি কলেজে যাওয়ার উদ্দেশে বের হয়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান চট্টগ্রাম সরকারি সিটি কলেজের শিক্ষার্থী সোমা বড়ুয়া (১৮)। ২৮ জানুয়ারি ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই ভাইবোন নিহত হয়। এরা হলো ষষ্ঠ শ্রেণির ছাত্রী আফরিন (১৩) ও তার ছোট ভাই চতুর্থ শ্রেণির ছাত্র আফসার উদ্দিন (১০)।

সর্বশেষ খবর