Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৫৬

সবই সীমান্ত হত্যা নয়

--- বিজিবি মহাপরিচালক

বিশেষ প্রতিনিধি

সবই সীমান্ত হত্যা নয়

অনুপ্রবেশের কারণে সংঘটিত সব হত্যাকা- সীমান্ত হত্যা নয় বলে মন্তব্য করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম। গতকাল ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরে সীমান্ত ডাটা সেন্টার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, বাংলাদেশিদের বেশির ভাগ হত্যাকা- ঘটছে ভারতীয় সীমান্তের ১০ থেকে ২০ কিলোমিটার ভিতরে। নো ম্যানস ল্যান্ডের মধ্যে বাংলাদেশের ১৫০ গজ ও ভারতের ১৫০ গজ এলাকায় হত্যা হলে কেবল সেটিকেই সীমান্ত হত্যা বলা যাবে। অন্যথায় এগুলো হত্যাকা-। তিনি বলেন, তবে কোনো হত্যাকা-ই গ্রহণযোগ্য নয়। বিজিবি প্রতিটি হত্যাকা-ের তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীও আমাদের এ বিষয়ে আশ্বস্ত করেছে। ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত সীমান্তে মাত্র একজন মারা গেছে জানিয়ে তিনি বলেন, সেটি বেড়ে এখন আটজনে দাঁড়িয়েছে। সিলেট সীমান্তে খাসিয়াদের বসবাস। বাংলাদেশিরা যখন অবৈধভাবে ঢুকছে তখন শুধু ভারতীয় সীমান্তরক্ষীরাই নয়, খাসিয়ারাও তাদের কাছে থাকা অবৈধ অস্ত্র দিয়ে গুলি করছে।

মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেন, টেকনাফ সীমান্তে বিজিবির টহল ও অভিযান বেড়ে যাওয়ায় ইয়াবা কারবারিরা তাদের রুট পরিবর্তন করছে। এখন সিলেট সীমান্ত দিয়ে ইয়াবা পাচারের চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যে কয়েকটি চালান জব্দ করেছে বিজিবি।

উদ্বোধন করা সীমান্ত ডাটা সেন্টারের বিষয়ে বিজিবি মহাপরিচালক বলেন, ২০১৬ সালে এ ডাটা সেন্টার স্থাপনের কাজ শুরু হয়, যা সম্প্রতি শেষ হয়েছে। নিজস্ব ডাটা সেন্টার বিজিবির আভিযানিক এবং প্রশাসনিক কর্মকা- আরও দ্রুত ও নির্ভুলভাবে সম্পন্ন করতে সহায়তা করবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর