রবিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর নির্দেশের পর উপস্থিতি বেড়েছে ডাক্তার-নার্সদের

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে কর্মস্থলে ডাক্তার, নার্স ও কর্মকর্তা-কর্মচারীদের যথাসময়ে উপস্থিতির হার বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য বিভাগের প্রতিটি কর্মীকে যথাসময়ে উপস্থিত থাকবে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণার পর রংপুর স্বাস্থ্য বিভাগের গঠিত টিম বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে ঝটিকা পরিদর্শন করে। গত এক সপ্তাহে অনুপস্থিত থাকার কারণে কমপক্ষে ৫০ জনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সকাল ৮টায় সিভিল সার্জনের নেতৃত্বে একটি টিম কাউনিয়া স্বাস্ব্য কমপ্লেক্স পরিদর্শনে যায়। সেখানে গিয়ে পরিদর্শন টিম একজন ডাক্তার, একজন নার্স ও বাগানের দায়িত্বরত একজনকে অনুপস্থিত দেখতে পান। কেন তারা যথাসময়ে উপস্থিত হতে পারেননি এ জন্য তাদের কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়। এর আগে মিঠাপুকুরে ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩৫ জন কর্মকর্তা-কর্মচারীর মধ্যে ৩০ জন নিজ কর্মস্থলে অনুপস্থিত ছিলেন। রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. অমল চন্দ্র সাহা আকস্মিক পরিদশর্নে এসে তাদের অনুপস্থিত দেখতে পান। অনুপস্থিত ওইসব কর্মকর্তা ও কর্মচারীর বিরুদ্ধে কারণ দর্শানো নাটিশের পাশাপাশি তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। গত মঙ্গলবার সকালে স্বাস্থ্য বিভাগের রংপুর বিভাগীয় পরিচালক ডা. অমল চন্দ্র সাহার ঝটিকা অভিযানে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত ছয় জন চিকিৎসকের একজনকেও কর্মস্থলে পাওয়া যায়নি। শুধু তাই নয়, এ সময় ওই হাসপাতালের ২৬ কর্মকর্তা ও কর্মচারীর সবাইকেই অনুপস্থিত পাওয়া গেছে। গত এক সপ্তাহে রংপুর স্বাস্থ্যবিভাগ রংপুর, দিনাজপুর ও কুড়িগ্রামের বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে ঝটিকা অভিযান চালায়। এ ধরনের ঝটিকা অভিযানের ফলে হাসপাতালগুলোতে ডাক্তার, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি বেড়েছে বলে দাবি করছে স্বাস্থ্য বিভাগ।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. অমল চন্দ্র সাহা জানান, প্রধানমন্ত্রীর নির্দেশের পর প্রতিদিনই হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলো পরিদর্শন করছি। গত এক সপ্তাহে তিন জেলা পরিদর্শন করেছি। আগের চেয়ে ডাক্তার, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি অনেক বেড়েছে বলে তিনি দাবি করেন।

সিভিল সার্জন ডা. আবু জাফর মোহাম্মদ জাকিরুল ইসলাম জানান, এ সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতের বিষয়টি গুরুত্বসহকারে দেখছে। তাই জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করছি। কর্মস্থলে কোনো প্রকার গাফিলতি বরদাস্ত করা হবে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর