বুধবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

নিরাপদ পানি পায় ৮৭ ভাগ মানুষ

সংসদে তথ্য

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ পানি পায় ৮৭ ভাগ মানুষ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের শতকরা ৮৭ ভাগ মানুষ নিরাপদ পানি এবং ৯৯ ভাগ মানুষ মৌলিক স্যানিটেশন সুবিধার আওতাভুক্ত। এ হিসাবে দেশের ১৩ কোটি ৯২ লাখ মানুষ নিরাপদ পানি সুবিধা ভোগ করছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আনোয়ারুল আজিমের (ঝিনাইদহ-৪) লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ৯৯ ভাগ মানুষ মৌলিক স্যানিটেশনের আওতায় অন্তর্ভুক্তির মধ্যে ৬১ ভাগ মানুষ উন্নত ল্যাট্রিনের আওতাভুক্ত রয়েছে। অবশিষ্ট ২৮ ভাগ জনগণ যৌথ ল্যাট্রিন এবং ১০ ভাগ অনুন্নত ল্যাট্রিন ব্যবহার করেন। সম্পূরক প্রশ্নের জবাবে জানান, এমপিদের নির্বাচনী এলাকার উন্নয়নে প্রত্যেক সংসদ সদস্যের জন্য ২০ কোটি টাকার থোক বরাদ্দ রয়েছে।

কংক্রিটের সড়ক নির্মাণের বিষয়টি এখনো পরীক্ষাধীন : এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী জানান, দেশব্যাপী বিটুমিনের পরিবর্তে কংক্রিটের সড়ক নির্মাণের বিষয়টি এখনো পরীক্ষাধীন রয়েছে। এই সড়ক নির্মাণের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে। যেমনÑ কংক্রিটের রাস্তা নির্মাণের ক্ষেত্রে  কংক্রিট ঢালাইয়ের পরে কিউরিংয়ের জন্য পর্যাপ্ত সময় প্রয়োজন এবং ওই সময়ে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়। প্রতি কিলোমিটার কংক্রিটের রাস্তা নির্মাণ খরচ বিটুমিনাস রাস্তা নির্মাণ খরচের চেয়ে ২.২ থেকে ২.৫ গুণ বেশি।  কংক্রিটের রাস্তা নির্মাণে পাথর ব্যবহার করতে হয় যা আমদানিনির্ভর এবং এ ধরনের সড়ক নিমাণে পর্যাপ্ত যন্ত্রপাতির অভাব রয়েছে।

ঢাকায় ৪৩টি পার্ক ও ৪টি শিশু পার্ক :  হাজী মো. সেলিমের (ঢাকা-৭) এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী জানান, ঢাকা উত্তর দক্ষিণ সিটি করপোরেশনে মোট ৪৩টি পার্ক ও ৪টি শিশু পার্ক রয়েছে। এর মধ্যে উত্তর সিটি  করপোরেশনে ২৩টি পার্ক ও ৪টি শিশু পার্ক রয়েছে।   অন্যদিকে দক্ষিণ সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন ২০টি পার্ক রয়েছে।

দেশে গ্রাম পুলিশ ৪৫ হাজার ৭০০ : স্থানীয় সরকারমন্ত্রী জানান, প্রতিটি ইউনিয়ন পরিষদে ১০ জন গ্রাম পুলিশ রয়েছে। সে অনুযায়ী সারা দেশে বর্তমানে গ্রাম পুলিশের সংখ্যা ৪৫ হাজর ৭১০ জন। 

নারীর সামর্থ্যে উন্নয়ন ‘স্বপ্ন’ প্রকল্প অনুমোদিত : স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, উৎপাদনশীল ও সম্ভাবনাময় কর্মের সুযোগ গ্রহণে ‘নারীর সামর্থ্যে উন্নয়ন (স্বপ্ন)’ শীর্ষক প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর