সোমবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সেশনজটের কবলে রাবি

আট বছর পেরিয়ে গেলেও শেষ হয়না পড়াশোনা

মর্তুজা নুর, রাবি

নিয়মিত ক্লাস না হওয়া, শিক্ষক সংকট, শিক্ষকদের অন্তঃদ্বন্দ্ব ও ফল প্রকাশে বিলম্বের কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা, কৃষি ও বাণিজ্য অনুষদের ১০টি বিভাগে শিক্ষার্থীরা ভুগছেন সেশনজটের যন্ত্রণায়। প্রত্যেকটি বিভাগে প্রায় এক বছরের কাছাকাছি বা তার চেয়েও বেশি সময়ের জট রয়েছে। কৃষি অনুষদের বিভাগগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, অনুষদের এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগে ১৩ মাস, ভেটেরিনারি অ্যান্ড এলিমেন্ট সায়েন্সেস বিভাগে ১৮ মাস ও ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে এক বছরের সেশনজট রয়েছে। চারুকলা অনুষদে ২০১১-১২ সেশনের শিক্ষার্থীদের স্নাতকোত্তর শেষ হওয়ার কথা ছিল ২০১৫-১৬ সেশনে। কিন্তু ৮ বছর পেরিয়ে গেলেও পড়াশোনা শেষ হয়নি। ২০১৬ সালে চারুকলা বিভাগকে ভেঙে তিনটি বিভাগ নিয়ে পূর্ণাঙ্গরূপে গঠিত হয় চারুকলা অনুষদ। ২০১৫-১৬ বর্ষের অনুষদভুক্ত শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে ফলাফল পেয়ে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হতে পারলেও আগের চারুকলা বিভাগের শিক্ষার্থীরা এখনো তাদের স্নাতকোত্তর শেষ করতে পারছেন না। ২০১০-১১ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা শেষ হলেও ফলাফল ঘোষণা করা হয়নি।

বাণিজ্য অনুষদে খোঁজ নিয়ে জানা গেছে, অনুষদভুক্ত ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগে গত বছরের সেপ্টেম্বর মাসে বিভিন্ন বর্ষের সেমিস্টার ফাইনাল শেষ হয়। এরপর থেকে এখন পর্যন্ত বিভিন্ন বর্ষে দুই-একটি করে ক্লাস শুরু হলেও পরীক্ষা শেষ হওয়ার প্রায় চার মাসেও রীতিমতো কোনো ক্লাস-পরীক্ষা শুরু হয়নি। এ ছাড়া বিভাগের প্রথম বর্ষ থেকে মাস্টার্স পর্যন্ত ক্লাস নেন মাত্র চারজন শিক্ষক। ওই বিভাগে শিক্ষক নিয়োগের কথা থাকলেও এখনো কাউকে নিয়োগ দেওয়া হয়নি। ফলে নির্ধারিত সময়ে ক্লাস শেষ করে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা নিতে পারেনি বিভাগটি। হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগে নির্ধারিত সময়ে ক্লাস শেষ করে পরীক্ষা না নেওয়ায় প্রতিটি বর্ষে প্রায় আড়াই মাসের সেশনজট তৈরি হয়েছে। ফাইন্যান্স বিভাগে শিক্ষকদের যথাসময়ে ক্লাস না নেওয়া, উত্তরপত্র মূল্যায়নে গড়িমসি ও ফল প্রকাশে বিলম্বের ফলে প্রত্যেক শিক্ষাবর্ষে সেশন জট ভয়াবহ আকার ধারণ করেছে। এ বিভাগের শিক্ষার্থীরা প্রায় এক বছর জটে পড়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, চারুকলা অনুষদের শিক্ষার্থীরা কিছুটা পিছিয়ে আছে শুনেছি। তাদের অনেক প্রাকটিক্যাল বিষয় ও কোর্স আছে এজন্য সময় লাগে। তবে অনুষদের সবকয়টি বিভাগের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানিয়েছি কীভাবে দ্রুত নিয়মিত হওয়া যায়।

 সে ব্যবস্থা গ্রহণ করতে। আর কৃষি অনুষদের জট আছে কিনা খোঁজ নিতে হবে। তবে ফিশারিজ বিভাগ সম্পর্কে জানি সেখানে নেই। অন্য যে বিভাগগুলোতে জটের কথা শুনছি খোঁজ নিয়ে শিক্ষকদের সঙ্গে কথা বলব, যাতে করে সেশনজটের সমস্যার সমাধান হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর