শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

৬৯ বছরের রেকর্ড ভাঙল মোংলা বন্দর

এক মাসে ১০০টি জাহাজের আগমন

বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দর প্রতিষ্ঠার ৬৯ বছরের পর সর্বোচ্চ জাহাজ আগমনে সর্বকালের রেকর্ড হয়েছে ফেব্রুয়ারি মাসে। বিগত সব বছরের তুলনায় চলতি অর্থ বছরেই পরপর দুবার এ রেকর্ডের সৃষ্টি হয়েছে। গত নভেম্বরে এ বন্দরে ৯১টি জাহাজ আসায় বিগত ৬৮ বছরের রেকর্ড ভঙ্গ করে। ফেব্রুয়ারি মাসে মোংলা বন্দরে জাহাজ ভিড়েছে ১০০টি। এর আগে ডিসেম্বরে ৮২টি ও জানুয়ারিতে ৮৭টি জাহাজের আগমন ঘটেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ কে এম ফারুক হাসান জানান, বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত বছরে গড়ে যেখানে ৭০ থেকে ৮০টি জাহাজ আসত। আর এখন মোংলা বন্দরে প্রতি মাসে গড়ে ৭০ থেকে ৮০টি জাহাজ আসছে। ফেব্রুয়ারি মাসে মোংলা বন্দরে পণ্যবোঝাই জাহাজ ১০০টিতে উন্নীত হয়েছে। মোংলা বন্দরে ১০০টি জাহাজ আসার ঘটনা ১৯৫০ সালে মোংলা বন্দর প্রতিষ্ঠার পর ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

আমরা আশা করছি, পদ্মা সেতু, মোংলা-খুলনা রেললাইন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র ও খানজাহান আলী বিমানবন্দরের কাজ সম্পন্ন হলে মোংলা বন্দরে জাহাজের আগমন আরও বেশি বৃদ্ধি পাবে।

তিনি বলেন, বুধবার একনেকের সভায় মোংলা বন্দরের সক্ষমতা উন্নয়নে ৪৩৩ কোটি টাকা ব্যয়ে ৭৫টি কনটেইনার ও কার্গো হ্যান্ডেলিং যন্ত্রপাতি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। পদ্মা সেতু চালু হলে মোংলা বন্দরের ওপর যে চাপ বাড়বে, সে জন্য এখন থেকেই বন্দরের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করছে সরকার।

সর্বশেষ খবর