শুক্রবার, ১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের অগোচরে নিয়োগপত্র, তদন্তে কমিটি

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহসিনা আহসানকে সিন্ডিকেটের সিদ্ধান্তের বাইরে নতুন শর্তযুক্ত করে পদোন্নতির নিয়োগপত্র প্রদানের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অর্থনীতি বিভাগের প্রধান প্রফেসর ড. মো. মোরশেদ হোসেনকে আহ্বায়ক, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নুর আলম সিদ্দিকীকে সদস্য সচিব ও উপ-রেজিস্ট্রার কাজী আসাদুজ্জামানকে সদস্য করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৩ আগস্ট অনুষ্ঠিত সহকারী অধ্যাপক/প্রভাষক নিয়োগ বোর্ডের সুপারিশের ভিত্তিতে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত ৪২তম সিন্ডিকেট সভার অনুমোদনক্রমে ইংরেজি বিভাগের প্রভাষক মোহসিনা আহসান প্রভাষক পদ হতে সহকারী অধ্যাপক পদে আপগ্রেডেশন পান। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী সিন্ডিকেট সভার অনুমোদনের দিন হতে এই নিয়োগ কার্যকর হওয়ার কথা। তবে আপগ্রেডেশন প্রাপ্যতার সময় তিনি শিক্ষা ছুটিতে থাকায় পরবর্তীতে ২০১৮ সালের ৩১ অক্টোবর বিভাগে গিয়ে দেখেন তার অনুকূলে সাবেক রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোর্শেদ উল আলম রনি স্বাক্ষরিত আরও একটি নিয়োগপত্র পূর্বের তারিখ থেকে ইস্যু করা হয়েছে। যেখানে নিয়োগপত্রের পূর্বের শর্ত সিন্ডিকেট সভার অনুমোদনের দিন থেকে এই নিয়োগ কার্যকর এর পরিবর্তে যোগদানের তারিখ থেকে কার্যকর হবে মর্মে শর্তারোপ করা হয়েছে।

দুটি পদোন্নতিপত্র দুরকম হওয়ায় মোহসিনা আহসান তৎকালীন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আসিফ আল মতিনকে সঙ্গে নিয়ে (সদ্য সাবেক) রেজিস্ট্রার মো. ইব্রাহীম কবীরের দফতরে গিয়ে দ্বিতীয় নিয়োগপত্রের বিষয়টি অবগত করেন। পরবর্তীতে বিষয়টি আমলে নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত কমিটি গঠন করে।

এ ব্যাপারে বর্তমান রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল বলেন, বিষয়টি স্পর্শকাতর বিধায় দ্রুত তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে অফিসার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এ টি জি এম গোলাম ফিরোজের নিয়োগ ও পদোন্নতির তথ্য যাচাইয়ের আবেদন করেছেন ১৪ জন কর্মকর্তা। বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামালের কাছে লিখিত আবেদন করেন তারা। আবেদনপত্রে অফিসার্স অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক সামসুল হকসহ ১৪ কর্মকর্তা স্বাক্ষর করেন। আবেদনপত্র পাওয়ার সত্যতা নিশ্চিত করে রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামাল বলেন, উপাচার্যের সঙ্গে কথা বলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর