Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩ মার্চ, ২০১৯ ২৩:৩৯

সংসদে জানালেন মন্ত্রী

গত বছর ক্যান্সারে মৃত্যু ১ লাখ ৮ হাজার

নিজস্ব প্রতিবেদক

গত বছর ক্যান্সারে মৃত্যু ১ লাখ ৮ হাজার

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বাংলাদেশে গত বছর ক্যান্সারে মারা গেছে ১ লাখ ৮ হাজার ১৩৭ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৫০ হাজার ৭৮১ জন। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে গতকাল সংসদে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি)-এর প্রতিবেদন উদ্ধৃত করে তিনি এ তথ্য দেন। তিনি জানান, তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা বাড়লেও গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে (জিএটিএস), ২০০৯ এবং জিএটিএস, ২০১৭ এর তুলনামূলক তথ্যচিত্রে দেখা যায়, তামাকের ব্যবহারের কারণে ক্যান্সার রোগীর সংখ্যা হ্রাস পাচ্ছে। কারণ তামাক ব্যবহারকারীর সংখ্যা  হ্রাস পাচ্ছে। ২০০৯ সালে তামাক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪৩.৩ শতাংশ। ২০১৭ সালে এ সংখ্যা কমে দাঁড়ায় ৩৫.৩ শতাংশ।

গ্রামাঞ্চলে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারী ৬২.২ শতাংশ : নুরুন্নবী  চৌধুরীর (ভোলা-৩) প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জানান, সারা দেশের গ্রামাঞ্চলে পরিবার পরিকল্পনা পদ্ধতি গ্রহণকারী মানুষের সংখ্যা বেড়েছে। স্বাধীনতা উত্তরকালে পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারকারীর হার ছিল মাত্র ৭.৭ শতাংশ। ২০০৯ সালে এ সংখ্যা ছিল ৫৫.৮ শতাংশ এবং বর্তমানে এ সংখ্যা ৬২.২ শতাংশ।

দেশে ১১১টি মেডিকেল কলেজ : মোহাম্মদ সাহিদুজ্জামানের (মেহেরপুর-৩) প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের মোট ৩৩ জেলায় ১১১টি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে ৩৬টি সরকারি, ৬৯টি বেসরকারি এবং বাংলাদেশ আর্মি নিয়ন্ত্রিত ৬টি মেডিকেল কলেজ রয়েছে।


আপনার মন্তব্য

এই পাতার আরো খবর