মঙ্গলবার, ৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ফিলিপাইনের সঙ্গে সমঝোতার উদ্যোগ

রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে মামলা

নিজস্ব প্রতিবেদক

রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে মামলার পর এবার ফিলিপাইনের সঙ্গে সমঝোতার উদ্যোগ নেওয়া হচ্ছে। বাংলাদেশ ব্যাংক ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের সঙ্গে সমঝোতার জন্য কমিটি গঠন করেছে। এ ছাড়া আইনজীবী ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের একটি দল ফিলিপাইন যাচ্ছে।

আগামী ১১ ও ১২ মার্চ ফিলিপাইনে আলোচনা হওয়ার কথা জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কৌঁসুলি আজমালুল হোসেন কিউসি। তিনি সাংবাদিকদের বলেন, আমাদের আইনি লড়াই চলছে। নিউনিয়র্ক  ফেডারেল কোর্টে মামলা করেছি। আগামী ২ এপ্রিল মামলার তারিখ রয়েছে। তার আগে যারা এই মামলার বিবাদী পক্ষ আছে, তাদের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছি। সমঝোতার মাধ্যমে যাতে বিষয়টির সম্মানজনক সমাধান হয়, সেজন্যই আলোচনা করতে যাচ্ছি। আজমালুল বলেন, আমি এবং বাংলাদেশের কয়েকজন আইনজীবী ও কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধি দল আগামী সপ্তাহে ফিলিপাইন যাচ্ছি।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, অপর পক্ষের অনেকেই আলোচনায় বসতে আগ্রহী।  আগামী ১১ ও ১২ মার্চ মামলার বিবাদী, ফিলিপাইনের আইন প্রয়োগকারী সংস্থা, বিভাগীয় বিচারক, মানি লন্ডারিং প্রতিরোধ ইউনিটের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে প্রতিনিধি দলটি।

সর্বশেষ খবর