বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বসুন্ধরার সিলিন্ডারে নারীর বহুমাত্রিক কাজের স্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরার সিলিন্ডারে নারীর বহুমাত্রিক কাজের স্বীকৃতি

ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার-২-এ গতকাল বসুন্ধরার নতুন সিলিন্ডার উন্মোচন করেন নিউজ টোয়েন্টিফোরের হেড অব কারেন্ট অ্যাফেয়ার্স সামিয়া রহমান

দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক উন্নয়নে নারীর অবদানের স্বীকৃতিস্বরূপ বিশেষ গ্যাস সিলিন্ডার উন্মোচন করেছে বসুন্ধরা এলপি (তরলীকৃত পেট্রলিয়াম) গ্যাস লিমিটেড। আবহমান কাল ধরে ঘরে-বাইরে নারীর বহুমাত্রিক কাজ রেখাচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে এসব সিলিন্ডারের গায়ে। আন্তর্জাতিক নারী দিবসে সিলিন্ডারগুলো বাজারে ছাড়া হবে। গতকাল বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল হেডকোয়ার্টার-২-এ নতুন সিলিন্ডার উন্মোচন করেন নিউজ টোয়েন্টিফোরের হেড      অব কারেন্ট অ্যাফেয়ার্স ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিয়া রহমান। অনুষ্ঠানে বসুন্ধরা এলপি গ্যাস লিমিটেডের হেড অব মার্কেটিং এম এম জসিম উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সামিয়া রহমান বলেন, নারীদের ঘরে-বাইরে অনেক কাজ করতে হয়। প্রতিষ্ঠান সহযোগিতা না করলে নারীর জন্য দুই দিক সামলানো কঠিন হয়ে যায়। বসুন্ধরা গ্রুপ শুরু থেকেই তাদের নারী কর্মীদের সব ধরনের সহযোগিতা দিয়ে আসছে। এবার এলপি গ্যাসের সিলিন্ডারে নারীর বহুমাত্রিক কাজ রেখাচিত্রের মাধ্যমে তুলে ধরার উদ্যোগ নিয়েছে বসুন্ধরা। এজন্য তাদের ধন্যবাদ। এম এম জসিম উদ্দিন বলেন, ‘বসুন্ধরা এলপি গ্যাসের ৮৫ শতাংশের বেশি ভোক্তাই নারী। ঘরে-বাইরে নারী অনেক কাজে জড়িত, যা আমরা দেখতে পাই না। কর্মজীবী নারীরা ঘরে ফিরেও বিশ্রাম পান না। বাচ্চা সামলানো, রান্না, প্রবীণদের দেখভালসহ সংসারের নানা কাজ করতে হয় তাদের। সিলিন্ডারে রেখাচিত্রের মাধ্যমে সেসব কাজ তুলে ধরে ছোট পরিসরে আমরা এসব নারীকে সম্মান দেওয়ার চেষ্টা করেছি। তিনি বলেন, নারীর কাজের মূল্যায়ন ও স্বীকৃতি হিসেবে বসুন্ধরা এলপি গ্যাসের এক লাখ সিলিন্ডারে এই রেখাচিত্র অঙ্কন করা হয়েছে।

উদ্দেশ্য, বাজারে আর ঘরে যেন মানুষেরা দেখতে পান নারীরা কতটা কাজ করেন। বাজারের বড় অংশ দখল করা বসুন্ধরা এলপি গ্যাস সামনের দিনের ক্যাম্পেইনগুলোয় নারীদের কাজের অবদান তুলে ধরবে। নারীদের সম্মান ও তাদের অধিকারের জায়গায় কোনো ছাড় দেবে না বসুন্ধরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর