বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০১৯ ০০:০০ টা

রাস্তায় অপমানজনক মন্তব্যের মুখোমুখি ৮৮ ভাগ নারী

গবেষণা তথ্য প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের শতকরা ৮৮ জন নারী রাস্তায় চলার পথে অপমানজনক মন্তব্যের মুখোমুখি হন। এদের মধ্যে ৮৬ শতাংশ চালক ও চালকের সহকারীর দ্বারা এবং শতকরা ৬৯ জন দোকানদার এবং বিক্রেতার মাধ্যমে যৌন নির্যাতনের শিকার হন।

গতকাল রাজধানীর শিল্পকলা একাডেমিতে ‘শব্দে জব্দ নারী’ বিষয়ে অ্যাকশন এইড এর আয়োজনে ‘সেইফ সিটিজ ফর উইমেন’ ক্যাম্পেইনের একটি গবেষণার ফল প্রকাশের সময় এ তথ্য জানানো হয়। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারীনেত্রী, সংগঠক, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

আয়োজনে ছিল নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যম, পাঠ্যপুস্তক, সিনেমা এবং প্রাত্যহিক জীবনে যে ধরনের অবমাননাকর শব্দের শিকার হন তার প্রদর্শনীর। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের সাতটি বিভাগে ৮০০ জন নারী ও ৪০০ জন পুরুষের উপর এই গবেষণাটি চালানো হয়। ফলাফলে বলা হয়েছে, ৮৬ শতাংশ নারী গাড়িচালক ও চালকের সহকারীর দ্বারা এবং শতকরা ৬৯ জন দোকানি ও বিক্রেতার মাধ্যমে যৌন নির্যাতনের শিকার হন।

ভাষাকে লিঙ্গ অনুযায়ী ব্যবহার করা হচ্ছে মন্তব্য করে অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, ঘরে-বাইরে নারীকে ভাষার মাধ্যমে হেয় করা হয়, যাতে সে মানসিক ও সামাজিকভাবে এগোতে না পারে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার বলেন, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত নারীকে শব্দজটে আটকানো হয়। গালাগালির ক্ষেত্রে অধিকাংশই নারীকেন্দ্রিক গালি। গণমাধ্যম ও সাহিত্যে নারীকে দুর্বলভাবে উপস্থাপন করা হয় বলেও মনে করেন এই অধ্যাপক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর