বুধবার, ১৩ মার্চ, ২০১৯ ০০:০০ টা
প্রকৃতি

চিড়িয়াখানার ঘোড়া পরিবারে নতুন অতিথি

মোস্তফা কাজল

চিড়িয়াখানার ঘোড়া পরিবারে নতুন অতিথি

রাজধানীর জাতীয় চিড়িয়াখানায় ঘোড়া পরিবারে নতুন অতিথির আগমন হয়েছে। গতকাল ভোরে চিড়িয়াখানার ঘোড়ার বেষ্টনীর মধ্যে এরাবিয়ান হর্স একটি ফুটফুটে বাচ্চার জš§ দিয়েছে। এ খবরে দারুণ খুশি চিড়িয়াখানা কর্তৃপক্ষ। নতুন অতিথির নাম রাখা হয়েছে রাজ। মানব সভ্যতার ইতিহাস থেকে দেখা যায়, ঘোড়া এবং মানুষের মধ্যে সেই আদিকাল থেকেই সহজাত বন্ধুত্বসুলভ সম্পর্ক গড়ে উঠেছে। এরপর থেকে ঘোড়া হয়ে ওঠে মানুষের বিশ্বস্ত সহচর। আজকের মতো আধুনিক যোগাযোগ ব্যবস্থা যখন ছিল না, তখন দূরযাত্রার জন্য ঘোড়াই ছিল একমাত্র বাহন।

 পণ্য পরিবহন ও কৃষিক্ষেত্রেও সেকালে ঘোড়া ব্যবহৃত হতো।

তবে ঘোড়া সবচেয়ে আলোচিত যুদ্ধক্ষেত্রে এর ভূমিকার কল্যাণে। কত সাহসী যোদ্ধার কত তেজস্বী ঘোড়া যে রাজ্যজয়ের সঙ্গী হয়েছে তার ইয়ত্তা নেই। এজন্যই ইতিহাসে ঘোড়া বিশেষ স্থান দখল করে আছে। যে গুণাবলীর কারণে সাধারণত মানুষ ঘোড়া পছন্দ করে, সেগুলো হলো গতি, শক্তিমত্তা, উদ্দামতা, তেজ, আনুগত্য, বুদ্ধিমত্তা ইত্যাদি। আরও একটি কারণে মানুষ ঘোড়া পছন্দ করে, সেটি হচ্ছে ‘সৌন্দর্য’। ঘোড়া পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রাণীগুলোর একটি। সব ঘোড়াই কমবেশি সুন্দর।

তবে কিছু ঘোড়া দেখলে সত্যিই অবাক বিস্ময় নিয়ে তাকিয়ে থাকতে হয়। রূপকথার পঙ্খীরাজ হয়তো নয়। তবে তারচেয়েও কম সুন্দর নয় এসব ঘোড়া। ভারত, পাকিস্তান, রাশিয়া ও আফ্রিকার বন-জঙ্গলে ঘোড়া পাওয়া যায়। এ প্রাণীর প্রধান খাদ্য শস্যদানা, ঘাস, ফল ও গাছের পাতা। এ প্রাণীটি ২০ থেকে ২২ বছর বেঁচে থাকে। ১০ মাস গর্ভধারণের পর এক থেকে দুটি বাচ্চার জš§ দেয়। বর্তমানে চিড়িয়াখানায় তিনটি ঘোড়া আছে।

সর্বশেষ খবর