বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

গাড়ি কেনাসহ ১০ প্রস্তাব অনুমোদন

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক

নিজস্ব প্রতিবেদক

ভূমি মন্ত্রণালয়ের সহকারী কমিশনারদের ব্যবহারের জন্য ২০৬টি মিটসুবিসি ডাবল কেবিন পিকআপ কিনবে সরকার। এতে খরচ হবে ১০৩ কোটি টাকা। এ ছাড়া ৫০ হাজার টন গম আমদানি ও দেশের দক্ষিণাঞ্চলের উন্নয়নে পায়রা সমুদ্রবন্দরে টার্মিনাল ও আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ শীর্ষক প্রকল্পসহ মোট ১০টি প্রকল্পের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৮০৯ কোটি ৪৩ লাখ টাকা। গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, পায়রা সমুদ্রবন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ শীর্ষক প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭৯ কোটি ৫২ লাখ টাকা। এ প্রকল্পের আওতায় কনসালটেন্সি সার্ভিস, নকশা, সংযোগ রোড, ব্রিজসহ বিভিন্ন বিষয়ের জন্য পরামর্শক নিয়োগ দেওয়া হবে। অর্থমন্ত্রী বলেন, পায়রা সমুদ্রবন্দর বাস্তবায়িত হলে ওই অঞ্চল বাণিজ্যিক হাবে পরিণত হবে। এর ফলে ভারত, ভুটান, নেপাল ও চীনের সঙ্গে বাণিজ্য বাড়বে। একই সঙ্গে পদ্মা সেতু অর্থবহ হয়ে উঠবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উদ্যোগে ও বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা কর্তৃক বাস্তবায়নাধীন খুলনা শহরে অ্যাডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৩ কোটি ২৫ লাখ টাকা।

সরাসরি ক্রয় পদ্ধতিতে সহকারী কমিশনারদের জন্য ডাবল কেবিন পিকআপ ক্রয় করা হবে সরকারি প্রতিষ্ঠান থেকে। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরে আহূত প্যাকেজ ৮-এর  আওতায় ৫০ হাজার টন গম ক্রয়ের প্রস্তাব অনুমোদন হয়। অস্ট্রেলিয়ার কোম্পানি জেকে ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড থেকে ২৭১.৭৫ মার্কিন ডলার প্রতি মেট্রিক টন দামে এ গম কেনা হবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ১৩ লাখ টাকা। পরিবার পরিকল্পনা কর্মসূচির জন্য ৪র্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির আওতায় ১০০ মিলিয়ন চক্র স্বল্পমাত্রার জন্মনিয়ন্ত্রণ খাবার বড়ি ক্রয় করা হবে। ব্যয় হবে ১১০ কোটি টাকা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপন শীর্ষক প্রকল্পের পণ্য ক্রয়ের জন্য প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ যন্ত্রাংশ কিনতে ব্যয় হবে ২৭৭ কোটি ৪৮ লাখ টাকা।

এ ছাড়া জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের চারটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। রূপকল্প-১ শীর্ষক প্রকল্পের আওতায় শ্রীকাইল ইস্ট-০১ এর। তিনটি প্রস্তাবে কূপ খনন এলাকায় অস্থায়ী শ্রমিক ও আনসার ক্যাম্প এবং কেমিক্যালস সংরক্ষণের জন্য দুটি গোডাউন নির্মাণ, অনুসন্ধান কূপ খনন ড্রিল সিস্টেম টেস্টিং ও ওয়ার লাইন লোগিং সার্ভিস সেবা গ্রহণের প্রস্তাব অনুমোদন। তিনটি প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯ কোটি ৮১ লাখ টাকা। রূপকল্প-২ শীর্ষক প্রকল্পের অধীন জকিগঞ্জ-১ কূপ খনন কাজে নিয়োজিত অস্থায়ী শ্রমিক ও আনসারদের জন্য আবাসিক ক্যাম্প নির্মাণ, নিরাপত্তা বেষ্টনী, চৌকি, কেমিক্যাল গোডাউন নির্মাণকাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২ কোটি ২৪ লাখ টাকা। এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ২০১৮-১৯ অর্থবছরে দেশে ইউরিয়া সারের চাহিদা মেটানোর লক্ষ্যে সৌদির বিসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন (সাবিসি) হতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর