শুক্রবার, ১৫ মার্চ, ২০১৯ ০০:০০ টা

নির্বাচন এলে দেশ যুদ্ধক্ষেত্রে পরিণত হয় : সিইসি

মৌলভীবাজার প্রতিনিধি

প্রধান নির্বাচন কর্মকর্তা (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ‘নির্বাচন এলে আমাদের দেশ যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। পুলিশ, বিজিবি, সেনাবাহিনী ও আনসার বাহিনী যুদ্ধ ঠেকাতে মাঠে নামে। একটা গণতান্ত্রিক দেশে তা কাম্য নয়। উন্নত দেশে নির্বাচন হয় সম্পূর্ণ নিয়ম ও শিষ্টাচারের মধ্যে। জনগণ তারিখমতো ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসে এবং বিকালে ফলাফল আসে। সবাই সে ফলাফল মেনে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে কাজ করে। আমাদের দেশে নির্বাচনেও সবাইকে শান্তি-শৃঙ্খলা বজায় রেখে নির্বাচন সম্পন্ন করা উচিত।’ গতকাল বিকালে মৌলভীবাজারে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এ সময় পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে ভোট গ্রহণে সব ভোটার ও প্রার্থীর এজেন্টদের নিরাপত্তা নিশ্চিত করতে আলোকপাত করে সিইসি বলেন, কোনো এজেন্টকে যেন কেন্দ্র থেকে বের করে দেওয়া না হয় সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ভূমিকা রাখতে হবে।

তিনি বলেন, ‘নির্বাচনে আমরা শুধু স্থানীয় প্রশাসনকে কিছু নির্দেশনা দিয়ে থাকি। তারা নির্বাচন পরিচালনা করে। প্রশাসনের কর্মকর্তাদের ভি-সেন্ট্রালাইজ করে দায়িত্ব দেওয়া হয়। সুতরাং একটু সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের জন্য তাদের আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

নির্বাচনে দায়িত্ব পালনকালে সাংবাদিকদের মোবাইল ফোনে ছবি ও ভিডিও ধারণে নিষেধাজ্ঞার ব্যাপারে প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘তথ্যপ্রযুক্তির কল্যাণে এখন অনেক সাংবাদিক ক্যামেরার বদলে মোবাইল ফোন ব্যবহার করেন। কিন্তু এর একটা খারাপ দিক হলো ফেসবুকে লাইভ করে রিউমার ছড়ানো। কিন্তু পেশাগত পরিচয় দিয়ে সাংবাদিকরা মোবাইলে ছবি তুলতে পারবেন। বিষয়টি আমরা শিথিল করে দেব।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর