রবিবার, ২৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

শিল্পে গ্যাস সংযোগ দিতে না পারলে উন্নয়ন হবে না

হবিগঞ্জে মতবিনিময় সভা

হবিগঞ্জ প্রতিনিধি

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেছেন, এক সময় গ্যাসের বেশি চাহিদা ছিল না। তখনকার সময় মানুষ জ্বালানি হিসেবে কাঠ ব্যবহার করত। গ্যাস ব্যবহারের কথা মানুষের কাছে বললেও মানুষ গ্যাস ব্যবহার করতেন না। এখন সর্বক্ষেত্রে গ্যাসের চাহিদা বেড়েছে। আমরা চাহিদা অনুযায়ী গ্যাস দিতে পারছি না। আমরা শিল্প-কারখানায় চাহিদা অনুযায়ী গ্যাস দেওয়ার চেষ্টা করছি। শিল্প-কারখানাগুলোতে গ্যাস সংযোগ দিতে না পারলে অর্থনীতির উন্নয়ন হবে না। তিনি আরও বলেন, দেশে জ্বালানি কাজে যদি লাকড়ি হিসেবে কাঠ ব্যবহার করা হয় তাহলে বন-জঙ্গল উজাড় হয়ে যাবে। তাই জ্বালানির চাহিদা মেটাতে গ্যাস ব্যবহার কীভাবে বাড়ানো যায়, সে চিন্তা সরকারের রয়েছে। তিনি শুক্রবার রাতে হবিগঞ্জ সার্কিট হাউসে জেলা প্রশাসন আয়োজিত বিদ্যুৎ জ্বালানি বিষয়ে অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে তিনি আরও বলেন, আমরা বিদ্যুতের সঠিক ব্যবহার করি না। আমাদের বিদ্যুতের সঠিক ব্যবহার করতে হবে।

সঠিকভাবে বিদ্যুৎ ব্যবহার করলে যেমন লোডশেডিং কমবে, তেমনি বিদ্যুৎ বিল গ্রাহকদের জন্য সাশ্রয় হবে। তিনি অনুষ্ঠানস্থলে থাকা অবস্থায় কয়েকবার বিদ্যুৎ আসা-যাওয়া প্রসঙ্গে বলেন, হবিগঞ্জে বিদ্যুতের কী অবস্থা আমি বুঝে গেছি। তা আর আমাকে বলতে হবে না। বিদ্যুতের এ সমস্যা সমাধানে সরকার কর্মপরিকল্পনা গ্রহণ করবে। তিনি জাতীয় সমস্যা হিসেবে মাদক, দুর্নীতি উল্লেখ করে বলেন, আমরা যারা সরকারি ও প্রাইভেট কোম্পানিতে চাকরি করি অনেকেই দুর্নীতির সঙ্গে জড়িত হয়ে যাই। এ দুর্নীতি ও মাদক প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মিডিয়া। এ সময় সাংবাদিকরাও হবিগঞ্জে বিদ্যুৎ বিভ্রাটের নাজুক অবস্থার চিত্র তুলে ধরে শহরে সাবস্টেশন নির্মাণের দাবি জানান।

জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক উপ-সচিব সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ এমরান হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার এসএম ফজলুল হক, হবিগঞ্জ পৌরসভার প্রাক্তন চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী, শায়েস্তাগঞ্জ পল্লীবিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মোতাহের হোসেন, হবিগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি মোহাম্মদ নাহিজ, বিটিভির জেলা প্রতিনিধি আলমগীর খান, দৈনিক জনকণ্ঠের জেলা প্রতিনিধি রফিকুল হাসান চৌধুরী তুহিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল।

সর্বশেষ খবর