বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

ফের আন্দোলনে শিক্ষার্থীরা আলটিমেটাম

বাসচাপায় ওয়াসিম হত্যা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) শিক্ষার্থী ঘোরি মো. ওয়াসিম আব্বাসকে চলন্ত বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যার ঘটনায় গতকাল ফের আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এর অংশ হিসেবে এদিন সকাল ১০টা থেকে নগরীর টিলাগড়স্থ মাদানী চত্বরে সড়ক অবরোধ করে রাখেন তারা। প্রসঙ্গত, পাঁচ দফা দাবি আদায়ে তিন দিনের আলটিমেটামের শেষ দিন ছিল গতকাল। এ দাবিগুলোর মধ্যে রয়েছে- অভিযুক্ত চালক ও সহকারীর ফাঁসি দ্রুত কার্যকর করা, উদার পরিবহনের রুট পারমিট ও লাইসেন্স বাতিল করা, লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে চলতে না দেওয়া, অদক্ষ চালক দিয়ে গাড়ি না চালানো এবং সড়কে শিক্ষার্থীসহ সব যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করা। এসব দাবিতে গতকাল সকাল থেকে সিকৃবির টিএসসি চত্বরে জড়ো হন শিক্ষার্থীরা। একপর্যায়ে মিছিল নিয়ে তারা টিলাগড়স্থ মাদানী চত্বরে এসে সড়ক অবরোধ করেন। তারা দাবি মানা না হলে আগামী রবিবার থেকে কঠোর কর্মসূচির ঘোষণা দিয়ে দুপুরের দিকে অবরোধ তুলে নেন। পরে বিকালে বৈঠকে বসেন আন্দোলনরত শিক্ষার্থীরা। সেখানে আজ থেকে ক্লাসে ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ছাড়া সিকৃবির ভিসি অধ্যাপক ড. মতিয়ার রহমান হাওলাদারকে সঙ্গে নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে আজ প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়।

সিকৃবি ছাত্র ওয়াসিম হত্যা দুই আসামি পাঁচ দিনের রিমান্ডে : সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের (সিকৃবি) ছাত্র ওয়াসিম আফনান হত্যায় উদার পরিবহনের চালক ও হেলপারের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

এদিকে শিক্ষার্থী হত্যার বিচার ও দোষীদের শাস্তি দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

গতকাল দুপুরে মৌলভীবাজার সিনিয়র চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিকৃবি ছাত্র হত্যায় পুলিশ আসামিদের হাজির করে ১০ দিনের রিমান্ড চায়। বিচারক বাহাউদ্দিন কাজী শুনানি শেষে বাসচালক জুয়েল আহমদ ও হেলপার মাসুক মিয়ার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, গত ২৩ মার্চ মৌলভীবাজারের শেরপুরে সিকৃবি ছাত্র ওয়াসিমকে উদার পরিবহনের চলন্ত বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যার অভিযোগ উঠে। ওই রাতেই বাসচালক জুয়েল আহমদ ও হেলপার মাসুক মিয়াকে গ্রেফতার করে পুলিশ। ঘটনার দু’দিন পর বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে মৌলভীবাজার মডেল থানায় তিনজনকে আসামি করে হত্যা মামলা করেন। মামলায় আরেক আসামি গাড়ির সুপারভাইজার সেবুল মিয়া পলাতক রয়েছেন।

এদিকে শেরপুরে বাস থেকে ফেলে সিকৃবি শিক্ষার্থী ওয়াসিম আফনান এবং কমলগঞ্জে সিএনজি অটোরিকশার ধাক্কায় মৌলভীবাজার  সরকারি কলেজের শিক্ষার্থী সুমন মিয়া হত্যার প্রতিবাদ ও ঘাতক পরিবহন শ্রমিকদের শাস্তির দাবিতে মৌলভীবাজার প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে যাত্রী অধিকার আন্দোলন ও শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর