শনিবার, ৩০ মার্চ, ২০১৯ ০০:০০ টা

কুয়েত মৈত্রী হলের সেই প্রাধ্যক্ষ চাকরিচ্যুত

ঢাবিতে এমসিকিউর সঙ্গে হবে লিখিত পরীক্ষা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগে কুয়েত মৈত্রী হলের সাবেক প্রাধ্যক্ষ অধ্যাপক শবনম জাহানকে সাময়িক চাকরিচ্যুত করেছে বিশ^বিদ্যালয় সিন্ডিকেট। একই সঙ্গে কেন তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হবে না, সে বিষয়ে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। এছাড়া আগামী বছর থেকে বহুনির্বাচনী প্রশ্নের (এমসিকিউ) সঙ্গে সঙ্গে লিখিত পরীক্ষা নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  বৃহস্পতিবার রাতে বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। শুক্রবার সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত করেন সিন্ডিকেট সদস্য ও ঢাকা বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অধ্যাপক মাকসুদ কামাল বলেন, কুয়েত মৈত্রী হলের ঘটনায় সাবেক প্রাধ্যক্ষ অধ্যাপক শবনম জাহানকে সাময়িক চাকরিচ্যুত করা হয়েছে। তাকে ওই ঘটনার জন্য এককভাবে দায়ী করা হয়েছে। এছাড়া কেন তাকে স্থায়ীভাবে চাকরিচ্যুত করা হবে না, সে বিষয়ে তদন্ত করতে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সংখ্যাতিরিক্ত অধ্যাপক ড. খন্দকার বজলুল হককে কমিটির প্রধান করা হয়েছে।

উল্লেখ্য, ডাকসু নির্বাচনের দিন (১১ মার্চ) কুয়েত মৈত্রী হলে সিলমারা বস্তা ভর্তি ব্যালট পেপার পাওয়া গেলে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। পরে হলের প্রাধ্যক্ষের পদ থেকে শবনম জাহানকে অপসারণ করা হয়। তিনি ম্যানেজমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক।

এদিকে, আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউর সঙ্গে লিখিত পরীক্ষা নেওয়া হবে। বিষয়টি নিয়ে সিন্ডিকেট সদস্য অধ্যাপক মাকসুদ কামাল জানিয়েছেন, ভর্তি পরীক্ষা নিয়ে সিন্ডিকেট সভায় একটি নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সেখানে এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এক্ষেত্রে প্রথমে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হওয়ার পর একই সময়ে ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরবর্তীতে একাডেমিক কাউন্সিল ও জেনারেল অ্যাডমিশন কমিটি এ ব্যাপারে বিস্তারিত সিদ্ধান্ত নেবে।

সর্বশেষ খবর