রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রামে টেনশনে এমপি ও শীর্ষ নেতারা

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

চট্টগ্রামে টেনশনে এমপি ও শীর্ষ নেতারা

চট্টগ্রামে উপজেলা পরিষদ নির্বাচন ইস্যুতে স্থানীয় এমপি, জেলা ও উপজেলার শীর্ষ নেতারা ‘টেনশনে’ পড়েছেন। কারণ চিহ্নিত কয়েকটি উপজেলায় জোট এবং দলীয় এমপি ও জেলা-উপজেলাসহ তৃণমূলের শীর্ষ ২০ নেতা নৌকার পক্ষে কাজ না করে কৌশলে বিদ্রোহী প্রার্থীদের পক্ষে কাজ করেছেন।

জানা গেছে, চট্টগ্রাম উত্তর ও দক্ষিণে দ্বিতীয় ও তৃতীয় ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, সীতাকু , আনোয়ারাসহ কয়েকটি উপজেলায় কোনো প্রার্থী না থাকায় উপজেলা চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত (মহিলা) ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। আবার অনেক উপজেলায়ই ছিলেন দলের বিদ্রোহী প্রার্থী। উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিটি উপজেলায় গ্রুপিং-দলাদলির কারণে প্রতি গ্রুপেই বিভক্ত হয়ে পড়েন সংগঠনের নেতা-কর্মীরা। চট্টগ্রাম উত্তর জেলায় ঐক্যের কারণে উপজেলা পরিষদ নির্বাচনে ফটিকছড়ি ছাড়া বাকিগুলোয় দলীয় প্রার্থী বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। ফটিকছড়িতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জয়ী হন। এখানে জোটের এমপি ও জেলা-উপজেলার শীর্ষ কয়েকজন নেতা নৌকার প্রার্থীর পক্ষে ছিলেন না এবং ভোটের দিন এলাকায়ও ছিলেন না। বাঁশখালী ও বোয়ালখালীতে নৌকার প্রার্থীর পক্ষে না থেকে কৌশলী ভূমিকা রাখেন জোট ও দলীয় স্থানীয় এমপি ও কয়েকজন শীর্ষ নেতা। লোহাগাড়া ও চন্দনাইশেও চরম বিরোধের জেরে কয়েক দফায় সংঘর্ষ হয়েছিল। তবে সব মিলে দুই এমপি ও শীর্ষ এক নেতা নৌকার প্রার্থীদের পক্ষে কাজ না করে কৌশলী ভূমিকা নেন।

দলীয় সূত্রে জানা গেছে, আওয়ামী লীগ বা নৌকার প্রার্থীর বিরুদ্ধে কাজ করা নেতাদের বিষয়ে কঠোরভাবে সাংগঠনিক ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ নির্দেশনাকে কেন্দ্র করে চট্টগ্রামের নৌকার বিরুদ্ধে থাকা শীর্ষ নেতা-কর্মীদের মধ্যে টেনশন তৈরি হয়েছে।  এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘উপজেলা নির্বাচনে দলের প্রার্থীর পক্ষে-বিপক্ষে মন্ত্রী, এমপি ও তৃণমূল নেতা-কর্মীদের ভূমিকার বিষয়ে গোয়েন্দা রিপোর্ট, সাংগঠনিক রিপোর্টসহ বিভিন্ন যাচাই-বাছাই করা হবে। এতে সাংগঠনিকভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর