রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা

দেশের বিভিন্ন স্থানে আগুনে দগ্ধ ৪

প্রতিদিন ডেস্ক

দেশের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনায় গতকাল কয়েকজন দগ্ধ হয়েছেন। এর মধ্যে গাজীপুরে চারজনের দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া ফরিদপুর ও শরীয়তপুরে ১০টি গরু আগুনে পুড়ে মারা গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- চট্টগ্রাম : চট্টগ্রাম নগরের কালুরঘাট বিসিক শিল্প এলাকায় ইফকো গার্মেন্টস কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গতকাল ভোরে এ দুর্ঘটনা ঘটে। তবে এ সময় কারখানাটি তালাবদ্ধ থাকায় দরজা ভেঙে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে ঢোকেন। কারখানাটিতে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থাও ছিল না বলে জানা গেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা বলেন, পুরো ভবনে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না। এছাড়া কারখানাটিও তালাবদ্ধ ছিল। নিচতলার দরজা ভেঙে ভিতরে ঢুকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বিলম্ব হলে আশপাশের কারখানায়ও আগুন ছড়িয়ে পড়ত। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক পূর্ণ চন্দ্র মুৎসুদ্দী বলেন, ‘গতকাল ভোর সোয়া ৬টার দিকে কারখানায় আগুনের সংবাদ পেয়ে চারটি গাড়ি ঘটনাস্থলে যায়। এক ঘণ্টারও বেশি সময় ধরে চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ছয়তলা কারখানা ভবনের দ্বিতীয় তলায় ঝুট কাপড়ের গুদামে আগুন লেগেছিল।’ গাজীপুর : গাজীপুরে মশার কয়েল থেকে আগুন লেগে এক পরিবারের চারজন দগ্ধ হয়েছেন। তারা হলেন গৃহকর্তা আবদুল জলিল (৪৫), তার ছেলে ইয়াসিন মাহমুদ (১৩), মেয়ে জিয়াসমিন (২০) ও মেয়েজামাই আবুল হাসান (২৩)। গতকাল গভীর রাতে গাজীপুর সিটি করপোরেশনের চক্রবর্তী এলাকার আবদুল জলিলের বাড়িতে এ ঘটনা ঘটে। জলিল জানান, রাতে বাড়ির এক রুমে ছেলে, মেয়ে, মেয়ের জামাই এবং অন্যরুমে তিনি ঘুমিয়ে ছিলেন। রাত আনুমানিক ২টার দিকে মেয়ে জিয়াসমিন মশার কয়েল জ্বালানোর সময় আগুন লেগে মুহূর্তেই তাদের ঘরে ছড়িয়ে পড়ে। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কাশিমপুর থানার অফিসার ইনচার্জ আকবর আলী খান জানান, মশার কয়েল থেকে সৃষ্ট আগুনে ওই রুমে থাকা টিভি বিস্ফোরিত হয়ে পুরো ঘরে ছড়িয়ে পরে। এতে চারজন দগ্ধ হয়েছেন। তাদের মধ্যে জিয়াসমিনের অবস্থা গুরুতর। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ফরিদপুর : ফরিদপুরের সালথা উপজেলার ভাওয়াল ইউনিয়নে গতকাল গভীর রাতে আগুনে পুড়ে মারা গেছে সাতটি গবাদি পশু। স্থানীয়রা জানান, ভাওয়াল ইউনিয়নের ভাওয়াল গ্রামের নান্নু মাতুব্বরের গোয়াল ঘরের মশার কয়েক থেকে রাত ২টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস ও স্থানীয়রা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে গোয়াল ঘরে থাকা পাঁচটি গরু ও দুটি ছাগল পুড়ে মারা যায়। আগুনে গোয়াল ঘর ও একটি রান্নাঘর সম্পূর্ণ ভস্মীভূত হয়। আগুনে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান নান্নু মাতুব্বর।

শরীয়তপুর : শরীয়তপুরের সদর উপজেলার তুলাসার ও  মাহমুদপুরের হবিপুর গ্রামে একটি গরুর ঘরে আগুন লেগে তিনটি ও তুলাসারে  মালেক জমদারের দুটি গরু মারা গেছে। গতকাল গভীর রাতে এ ঘটনা ঘটে।

 এতে নিঃস্ব হয়ে পড়েছেন কৃষক জালাল মৃধা। জানা গেছে, উপজেলার মাহমুদপুরের জালাল পেশায় কৃষক। তিনি মানুষের জমি বর্গা চাস করে জীবিকা নির্বাহ করেন। বাড়িভিটে ছাড়া তেমন কোনো জমিজমা নেই তার। সম্পদ ছিল তিনটি গরু। জীবনের শেষ সম্বলটুকু হারিয়ে ফেলেছেন। দিশেহারা হয়ে পড়েছেন জালাল মৃধা। একদিকে সংসারের বোঝা আর অন্যদিকে ব্যাংকের কিস্তি। সব মিলিয়ে এখন অর্ধপাগল হয়ে গেছেন হাস্যোজ্জ্বল বর্গাচাষি জালাল মৃধা।

তিনি বলেন, গরুগুলো বাড়িতে গোয়াল ঘরে বাঁধা ছিল। আর তিনটি গরু ছটফট করছিল। তবে কীভাবে আগুন লেগেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর