রবিবার, ৩১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
বসুন্ধরায় খাদ্যপণ্য প্রদর্শনী

শেষ দিনেও দর্শনার্থীর উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

শেষ হলো ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) খাদ্যপণ্যের প্রদর্শনী। বাংলাদেশে উৎপাদিত খাদ্যপণ্যের বিভিন্ন প্রযুক্তি নিয়ে আয়োজন করা হয়েছিল এ প্রদর্শনীর। কৃষিজাত পণ্য দিয়ে উৎপাদিত খাদ্য প্রক্রিয়াজাত পর্যন্ত বিভিন্ন পর্যায়ের প্রক্রিয়া দেখানো হয়েছে এখানে। পাউরুটি, চানাচুর, লাইভস্টক থেকে শুরু করে ছিল সব ধরনের পণ্য।

শেষ দিন গতকাল গিয়ে দেখা গেছে, মেলায় দেশি-বিদেশি হাজারো দর্শনার্থীর ভিড়। প্রদর্শনীতে কৃষিজাত পণ্য মধু, সরিষার তেল, রাইস ব্রান তেল, টমেটো সস, দধি, ঘি, বিভিন্ন জেলি তৈরির মেশিনারিজ ও প্রযুক্তি প্রদর্শন করা হয়। এমনই একটি স্টলে গিয়ে স্বাস্থ্যকরভাবে এসব পণ্য উৎপাদন ও বাজারজাত করতে দেখা গেল। একই সঙ্গে সারা দেশে এসব পণ্য ছড়িয়ে দিতে তারা উদ্যোক্তাদের সহযোগিতা করছে। প্রদর্শনীতে ছিল চানাচুর তৈরির মেশিনারিজ। আলু দিয়ে সহজে তৈরি করা যায় চিপসসহ এমন বিভিন্ন খাদ্যসামগ্রীর মেশিনারিজ প্রদর্শন করা হয়েছে। স্বয়ংক্রিয় এসব মেশিনের মাধ্যমে খুব কম সময়ে ও খরচে উৎপাদন প্রক্রিয়া দেখানো হয়েছে। ছিল আইসক্রিম উৎপাদন মেশিনারিজ, প্যাকেটজাত প্রক্রিয়া।

 নিরাপদ খাদ্যপণ্য নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তি নিয়ে এসেছিল প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো। স্বয়ংক্রিয় এসব মেশিনের মাধ্যমে খুব কম সময়ে ও খরচে উৎপাদন প্রক্রিয়া দেখানো হয়। কারখানা স্থাপনে নেওয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ নিয়ে এসেছিল বিভিন্ন ধরনের মেশিনারিজ। এর মধ্যে ছিল ডাও মিক্সার মেশিন, অটোমেটিক বিস্কুট প্লান্ট মেশিনারিজ, নুডলস প্লান্ট মেশিনারিজ, চানাচুর প্লান্ট মেশিনারিজ, সেমি প্লান্ট মেশিনারিজ, বেকারি প্লান্ট মেশিনারিজ, টানেল ওভেন ও কুলিং কনভেয়ার। এসব আধুনিক মেশিনারিজ দিয়ে শতভাগ নিরাপদ খাদ্যপণ্য উৎপাদন করা যাবে। ছিল আইসক্রিম উৎপাদন মেশিনারিজ ও প্যাকেটজাত প্রক্রিয়া। কেপিসি ইন্ডাস্ট্রি নিয়ে এসেছিল বিভিন্ন ধরনের প্যাকেট ও থালাবাসন। ওয়ানটাইম এসব পণ্যের বাজার এখন বিশ্বব্যাপী। চা, কফি পানের কাপসহ খাবারের প্লেট তৈরি করেছে প্রতিষ্ঠানটি গাছের পাতা দিয়ে। বাজারে প্লাস্টিক পণ্যের বিকল্প এই পণ্য স্বাস্থ্যকর, যা এখন তারা রপ্তানি করছে এশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশে।

প্রদর্শনীতে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইউএসএ, শ্রীলঙ্কা, চীন, রাশিয়া, ভিয়েতনাম, ভারত ও বাংলাদেশের খাদ্যপণ্য, কৃষিজাত উপকরণ উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ শিল্পের খ্যাতনামা প্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করে। এতে ছিল খাদ্যসামগ্রী, পানীয়, কৃষিজাত পণ্য, পোলট্রি পণ্য, বিভিন্ন ধরনের কৃষি উপকরণ, পণ্য প্রক্রিয়াজাতকরণ মেশিনারিজ, রাসায়নিক উপকরণসহ নানা প্রয়োজনীয় যন্ত্রপাতি প্রদর্শন এবং বিপণনের বিশাল সমাহার। বাংলাদেশে খাদ্যশিল্প খাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে আয়োজিত এ প্রদর্শনীতে ক্রেতা, পরিবেশক ও উদ্যোক্তারা কৃষির আনুষঙ্গিক উপকরণ এবং নতুন নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হতে পেরেছেন। আয়োজকরা জানান, উৎপাদক ও ভোক্তার সরাসরি সাক্ষাৎ ও আলাপচারিতায় প্রদর্শনীটি একটি ওয়ানস্টপ প্লাটফর্ম হিসেবে কাজ করে, যা বাংলাদেশের খাদ্যশিল্পের বাজার সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর