সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

ছাত্র সংসদ নির্বাচনে সোচ্চার বিভিন্ন ছাত্রসংগঠন

সরকারি আযিযুুল হক কলেজ

আবদুর রহমান টুলু, বগুড়া

ছাত্র সংসদ নির্বাচনে সোচ্চার বিভিন্ন ছাত্রসংগঠন

বগুড়া সরকারি আযিযুল হক কলেজ ছাত্র সংসদ (আকসু) নির্বাচন চায় বিভিন্ন ছাত্রসংগঠন। সর্বশেষ ১৯৯৬ সালে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বিভিন্ন ছাত্র সংগঠন এখন সোচ্চার নির্বাচন দাবিতে।

উত্তর জনপদের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসেবে খ্যাত বগুড়া সরকারি আযিযুল হক কলেজ। বগুড়ায় যারা বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনে নেতৃত্ব দিচ্ছেন তাদের অনেকেই এই প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি করেছেন। অনেকেই একাধিকবার ছাত্র সংসদের ভিপি-জিএস নির্বাচিত হয়েছেন। টানা ২২ বছর বন্ধ রয়েছে সরকারি আযিযুল হক কলেজের ছাত্র সংসদের (আকসু) নির্বাচন। ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বগুড়ার ছাত্র সংগঠনগুলো স্বপ্ন দেখছে। এরই মধ্যে তারা আকসুর নির্বাচনের দাবিতে সোচ্চার হয়েছে। সরকার সমর্থিত ছাত্রলীগ নির্বাচনের দাবি জানিয়ে কলেজ ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নির্বাচনের দাবিতে মিছিল, মিটিংসহ পোস্টার ছাপিয়েছে।

জানা গেছে, ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষে সর্বশেষ ছাত্র সংসদ চালু ছিল। অথচ ২০০৯ সাল পর্যন্ত শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তির সময় ২৫ টাকা করে ছাত্র সংসদের জন্য জমা নেওয়া হচ্ছে। ছাত্র সংসদ না থাকায় খেলাধুলা, ধর্মীয় অনুষ্ঠান, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চায় বন্ধ্যত্ম দেখা দিয়েছে।

শিক্ষার্থীরা জানান, এ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে ছাত্ররাই সামনে থেকে নেতৃত্ব দিয়েছে। ছাত্রজনতার মিলিত শক্তি বিজয় ছিনিয়ে এনেছে। কিন্তু ছাত্র প্রতিনিধিত্ব না থাকায় দক্ষ নেতৃত্ব গড়ে উঠছে না। কলেজের সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কথা বলতে আকসু নির্বাচন খুবই জরুরি। বিভিন্ন দাবি নিয়ে সাধারণ শিক্ষার্থীরা সামনে এগুতে পারছে না। সেক্ষেত্রে আকসু সচল থাকলে সাধারণ শিক্ষার্থীরা উপকৃত হতো।

দীর্ঘসময় বন্ধ থাকা ডাকসু নির্বাচন হয়েছে। আকসু নির্বাচনের দাবিতে ছাত্রলীগ কলেজ ক্যাম্পাসে মিছিল সমাবেশ করেছে।

বগুড়া জেলা ছাত্রদলের সভাপতি আবু হাসান জানান আকসু নির্বাচন এখন সময়ের দাবি। এই নির্বাচন ঘিরে ছাত্র-ছাত্রীদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে গেছে। হলে ছাত্র-ছাত্রীদের স্ব স্ব অবস্থান থাকলে এই নির্বাচনে আমাদের বিজয় হবে। আমরা নির্বাচনের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বগুড়া জেলা সভাপতি নাদিম মাহমুদ বলেন, ছাত্র ইউনিয়ন আকসু নির্বাচনের দাবিতে কলেজ ক্যাম্পাসে মিছিল, সমাবেশ, ছাত্র-ছাত্রীদের সচেতনতা বাড়ানোর জন্য লিফলেট বিতরণ এবং শহরে পোস্টারিং করেছে।

জাতীয় ছাত্রসমাজ আযিযুুল হক কলেজ শাখার সাবেক সভাপতি আব্দুস সালাম বাবু জানান, আকসু নির্বাচন না হওয়ায় দীর্ঘদিন ধরে মেধাবী নেতৃত্ব পায়নি বগুড়া। সাধারণ শিক্ষার্থীদের ন্যায্য দাবি আদায়ে ছাত্রসংসদ অগ্রণী ভূমিকা পালন করে। তাই আকসু নির্বাচন হওয়া প্রয়োজন।

আকসুর সাবেক এজিএস আমিনুল ইসলাম ডাবলু বলেন, একটি প্রতিষ্ঠানে ছাত্র সংসদ সব কাজের জবাবদিহিতা নিশ্চিত করে। পাশাপাশি দক্ষ যোগ্য নেতৃত্ব তৈরি করে যারা ভবিষ্যতে নিজ এলাকা, তথা দেশের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য প্রস্তুত হয়। তাই মেধা চর্চার জন্য মেধাবী নেতৃত্ব গড়ে তুলতে আকসু নির্বাচন হওয়া আবশ্যক।

কলেজের অধ্যক্ষ প্রফেসর শাজাহান আলী বলেন, সরকারি নির্দেশনা পেলে আকসু নির্বাচনের ব্যবস্থা নিতে কলেজ প্রশাসন উদ্যোগ গ্রহণ করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর