সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

এসআই পদে অবিবাহিত থাকার শর্ত নিয়ে হাই কোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

পুলিশের সাব-ইন্সপেক্টর পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর অবিবাহিত থাকা এবং উচ্চ সামাজিক মর্যাদার অধিকারী হওয়ার শর্ত কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান বলেন, পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার (১) নম্বর উপ-দফায় বলা হয়েছে, পুলিশের সাব-ইন্সপেক্টর হিসেবে নিয়োগ পেতে হলে প্রার্থীকে অবশ্যই উচ্চ সামাজিক মর্যাদার ও সম্মানিত বংশের হতে হবে। ৪ নম্বর উপ-দফায় বলা হয়েছে, প্রার্থীকে অবিবাহিত হতে হবে এবং তার শিক্ষানবিসকাল সমাপ্ত না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে। এই শর্ত থাকার কারণে রিটকারীর শিক্ষাগত যোগ্যতা থাকার পরও পুলিশের সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে পারছেন না।

এ ছাড়া এসব শর্ত সংবিধানের ২৯ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে রিট আবেদনটি দায়ের করা হয়। রিটে পুলিশ প্রবিধানমালার ৭৪১ এর (চ) দফার ১ ও ৪ নম্বর উপ-দফাকে কেন অসাংবিধানিক ও বাতিল ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারির আরজি জানানো হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর