সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

হাইব্রিড-ইলেকট্রিক গাড়ির শুল্ক কমানোর দাবি বারভিডার

শুল্কবৈষম্য দূর করবে এনবিআর

নিজস্ব প্রতিবেদক

দেশে পরিবেশবান্ধব ও জ্বালানিসাশ্রয়ী পরিবহন হিসেবে উন্নত মানের হাইব্রিড ও ইলেকট্রিক প্রযুক্তির গাড়ি আমদানিতে শুল্ককর কমানোর দাবি জানিয়েছে এ খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)। সংগঠনটি বলেছে, জনপ্রিয় হাইব্রিড গাড়ি আমদানি তালিকায় নেই। রিকন্ডিশন্ড গাড়িতে ব্যাপক মাত্রায় শুল্কবৈষম্য রয়েছে। এ ক্ষেত্রে পরপর দুই বছর অবচয় হার কমানোর কারণে গাড়ির ক্রেতাদের ভিতর নেতিবাচক প্রভাব পড়েছে। আবার নতুন গাড়ি আমদানিতে মিথ্যা ঘোষণা দিয়ে ইনভয়েসে কারসাজি করা হচ্ছে। সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব।

গতকাল রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন সংস্থাটির  সদস্য রেজাউল হাসান, ফিরোজ শাহ আলম, কানন কুমার রায় প্রমুখ। সভায় এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ব্যবসায়ীদের আশ্বাস দিয়ে বলেন, ‘আসছে বাজেটে নতুন ও পুরনো গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্কবৈষম্য দূর করা হবে। পুরনো গাড়ির ক্ষেত্রে ইয়োলো বুক থাকায় আপনারা আসল মূল্য দিচ্ছেন আর নতুন গাড়ির মূল্যের ক্ষেত্রে কেউ কেউ দামের ওপর মেনিপুলেশন করছে। তাই আগামী বাজেটে গাড়ি আমদানিতে এই বৈষম্য দূর করা হবে। হাইব্রিড গাড়িকে আমরা গত বছর উৎসাহিত করায় ব্যবহার বাড়ছে।’ আগামীতে দেশে গাড়ি উৎপাদনের ক্ষেত্রে সহায়তা দেওয়া হবে বলেও জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান। বারভিডার সভাপতি হাবিব উল্লাহ ডন বলেন, রিকন্ডিশন্ড গাড়িতে অবচয় সুবিধা পাঁচ বছরের জন্য ৪৫ শতাংশ করা হোক।

একই সঙ্গে হাইব্রিড প্রযুক্তির গাড়িতে সিসি স্ল্যাব ও সম্পূরক শুল্কের হার পুনর্বিন্যাসসহ শতভাগ পরিবেশবান্ধব ইলেকট্রিক গাড়ির সম্পূরক শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করা ও ১২ থেকে ১৫ সিটের মাইক্রোবাসের সম্পূরক শুল্ক কমানো হোক।

এর আগে গতকাল এনবিআরের প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে সিরামিক শিল্পে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়েছে এ খাতের উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)। এতে সংগঠনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা ও পরিচালক আজিজুল হাকিম সুমন বক্তব্য দেন। তাদের দাবি বিবেচনায় নেওয়ার আশ্বাস দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘সিরামিক রপ্তানি হচ্ছে। দেশীয় এই শিল্প এগিয়ে নিতে, এর কাঁচামাল আমদানিতে সুবিধার বিষয়টি বিবেচনায় করা হবে। দেশি টাইলস যাতে বাজার পায় সে জন্য বিদেশি টাইলসের ক্ষেত্রে একটা পার্থক্য রাখার চেষ্টা করব। এ ক্ষেত্রে বিদেশি টাইলসের দাম কিছুটা বাড়ার আশঙ্কা রয়েছে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর