বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

পাটকল শ্রমিক ধর্মঘটে তুলকালাম

৯ দফা দাবিতে রাজপথ রেলপথ অবরোধ আগুন

প্রতিদিন ডেস্ক

পাটকল শ্রমিক ধর্মঘটে তুলকালাম

চট্টগ্রামে মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে পাটকল শ্রমিকরা (বাঁমে)। রাজধানীর ডেমরায় শ্রমিকদের বিক্ষোভ (মাঝে)। কারখানায় ঝুলিয়ে দেওয়া হয়েছে তালা -বাংলাদেশ প্রতিদিন

মজুরি কমিশন, গ্র্যাচুইটি, পিএফ-এর টাকা প্রদানসহ ৯ দফা দাবিতে রাষ্ট্রায়ত্ত পাটকলে টানা ৭২ ঘণ্টার ধর্মঘট শুরু করেছে শ্রমিকরা। গতকাল সকাল ৬টা থেকে শুরু হওয়া এই ধর্মঘট চলবে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত। ধর্মঘটের কারণে পাটকলগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে। এ সময় শ্রমিকরা বিভিন্ন স্থানে রাজপথ ও রেলপথ অবরোধ করেছে। অগ্নিসংযোগ করেছে রেললাইনে। সারা দেশ থেকে আমাদের প্রতিবেদকরা জানিয়েছেন বিস্তারিত।

খুলনা : শ্রমিকরা গতকাল সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত মহানগরীর খালিশপুর নতুন রাস্তার মোড়ে রাজপথ ও রেলপথ অবরোধ করে। তারা সড়ক ও রেললাইনের ওপর টায়ারে আগুন জ্বালিয়ে প্রতিবন্ধকতা তৈরি করে। এতে সব ধরনের যানবাহন বন্ধ হয়ে যায়। বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-ননসিবিএ পরিষদের ডাকে এ কর্মসূচি পালিত হচ্ছে। শ্রমিকরা জানান, বিগত চার বছর ধরে সরকার ও বিজেএমসি মজুরি কমিশন বাস্তবায়নসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা বাস্তবায়িত হয়নি। এ ছাড়া বকেয়া মজুরি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে পদক্ষেপ নেওয়া হয়নি। এ কারণে দাবি আদায়ে অবরোধ-ধর্মঘটের কর্মসূচি দেওয়া হয়েছে।

সীতাকু  : চট্টগ্রামের সীতাকুণ্ডে পাটকল শ্রমিকদের অবরোধে আন্তনগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন চলাচলে বিঘ্ন ঘটেছে। এতে সোনার বাংলা, পাহাড়িকা ও মেঘনা ট্রেনের যাত্রীদের ভোগান্তির সৃষ্টি হয়। গতকাল সকাল ৮টা থেকে তাদের ধর্মঘট শুরু হলে সড়ক ও রেলপথ অবরোধের ডাক দেয় পাটকল শ্রমিকরা। এ সময় বিক্ষোভকারী শ্রমিকরা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে রাখে।

নরসিংদী : সকাল থেকে উত্তেজিত শ্রমিকরা বিভিন্ন স্লোগানে মিল গেটের সামনে অবস্থান ও বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি ইউএমসি জুট মিল থেকে আঞ্চলিক সড়কসহ ঢাকা-সিলেট মহাসড়ক হয়ে সাহেপ্রতাপ মোড় এলাকা ঘুরে ইউএমসি জুট মিল গেটে এসে শেষ হয়। এ সময় মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এ দিকে পলাশের ঘোড়াশালে বাংলাদেশ জুট মিলস মিল গেটের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে টঙ্গী-সিলেট মহাসড়কের শহীদ ময়েজউদ্দিন সেতু টোল প্লাজা সংলগ্ন স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে প্রায় ৩ ঘণ্টা রাস্তা অবরোধ করে শ্রমিকরা। সিরাজগঞ্জ : আন্দোলনে নেমেছে সিরাজগঞ্জ জাতীয় জুটমিলের শ্রমিকরাও। গতকাল সকাল ৬টা থেকে কর্মবিরতি রেখে দুপুর ১টা পর্যন্ত মিলের অভ্যন্তরে শ্রমিকরা বিক্ষোভ-সমাবেশ করেছে। ৭২ ঘণ্টা এ শ্রমিক ধর্মঘট চলবে বলে জানিয়েছেন শ্রমিকরা। ফলে জুটমিলের উৎপাদন বন্ধ হয়ে গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর