শিরোনাম
বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

আরডিএর সাবেক ডিজিসহ সাতজনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

জমির বেশি দাম দেখিয়ে ২ কোটি ৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির (আরডিএ) সাবেক ভারপ্রাপ্ত মহাপরিচালক (ডিজি) আবদুল মতিনসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুপুরে জেলার শেরপুর থানায় দুর্নীতি দমন কমিশন সমন্বিত বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুর ইসলাম এ মামলা করেন। বগুড়া দুদক কার্যালয় ও মামলা সূত্রে জানা গেছে, সরকারের পল্লী জনপথ প্রকল্পের জন্য বরাদ্দকৃত টাকা থেকে ২ কোটি ৫ লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে         এ মামলা করা হয়। গ্রামপর্যায়ে স্বল্প খরচে ফ্ল্যাট নির্মাণের জন্য নেওয়া ‘পল্লী জনপদ’ নামে বড় একটি প্রকল্পসহ কয়েকটি প্রকল্পের নথি, ব্যাংক হিসাব, নিরীক্ষা প্রতিবেদন এবং প্রয়োজনীয় রেকর্ডপত্র তলব করেন দুদক কর্মকর্তারা। ওইসব নথি ও রেকর্ডপত্র চেয়ে গত বছরের ৯ সেপ্টেম্বর আরডিএর ভারপ্রাপ্ত মহাপরিচালক এম এ মতিনকে চিঠি দেওয়া হয়।

 দুদকের অনুসন্ধানে ৪২৪ কোটি টাকা ব্যয়ে চলমান ‘পল্লী জনপদ’ প্রকল্পের অনিয়ম ও দুর্নীতির অভিযোগকেই সবচেয়ে গুরুত্ব দেওয়া হয়।

এছাড়া ইতিপূর্বে বাস্তবায়ন করা চরজীবিকায়ন প্রকল্পসহ পানি সরবরাহ (ক্ষুদ্র সেচ প্রকল্প), খামার এবং স্কুল প্রকল্পের অনিয়ম ও দুর্নীতির অভিযোগগুলোও ভালো করে খতিয়ে দেখা হচ্ছে।

মামলার অন্য আসামিরা হলেন বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির পরিচালক ও পল্লী জনপথ প্রকল্প পরিচালক মাহমুদ হোসেন খান, আরডিএ পরিচালক নজরুল ইসলাম খান, উপপরিচালক ও উপ-প্রকল্প পরিচালক আবিদ হোসেন, উপপরিচালক শেখ শাহারিয়ার, সহকারী পরিচালক আরিফ হোসেন এবং হিসাবরক্ষক রুনিয়া ইসলাম রুমী। দীর্ঘদিন ধরে তদন্ত শেষে এ মামলা করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর