বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

চট্টগ্রামে গৃহায়ণের প্রকৌশলীকে নাজেহাল

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়রের বিরুদ্ধে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের এক সহকারী প্রকৌশলীকে নাজেহাল করার অভিযোগ উঠেছে। এ ঘটনাকে কেন্দ্র করে গতকাল পৃথক কর্মসূচি পালন করেছেন চসিক এবং গৃহায়ণের কর্মকর্তা-কর্মচারীরা। গত সোমবার সন্ধ্যায় নগর ভবনে চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবাইরের বিরুদ্ধে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চট্টগ্রাম সার্কেলের সহকারী প্রকৌশলী আশরাফুজ্জামান পলাশকে নাজেহাল করার অভিযাগ ওঠে। এ প্রসঙ্গে মেয়র আ জ ম নাছির উদ্দিন গতকাল দুপুরে নগর ভবনে বলেন, ‘আমি ওই প্রকৌশলীকে বকাঝকা করেছি মাত্র। আমি কেন একজন সহকারী প্রকৌশলীকে মারতে যাব। তাছাড়া তখন তত্ত্বাবধায়ক প্রকৌশলীও উপস্থিত ছিলেন। তিনি কথা বলেননি, সহকারী প্রকৌশলী কথা বলছেন। তিনি ঔদ্ধত্যপূর্ণ কথা বলায় একটু বকাঝকা করেছি।’

সিটি মেয়র বলেন, আমরা সড়ক সম্প্রসারণ করছি জনগণের জন্য। যে জায়গাটি নিয়ে বিরোধ, সেখানকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে চসিক। এখন গৃহায়ণ কর্তৃপক্ষ সেখানে অস্থায়ী বাজার বসাতে চায়। কিন্তু তারা তো বাজার বসাতে পারে না। তাছাড়া রাস্তা ও নালা যদি বাঁকাভাবে নির্মাণ করা হয়, তাহলে জলাবদ্ধতার দুর্ভোগ থেকেই যাবে। এ জন্য জায়গাটির ওপর সোজাভাবে রাস্তা ও নালা করার জন্য কাজ করছে চসিক। এতে বাধা দেয় গৃহায়ণ কর্তৃপক্ষ।

এদিকে মেয়রের সঙ্গে ঐদ্ধত্যপূর্ণ আচরণের প্রতিবাদে ইয়ং ইঞ্জিনিয়ার্স ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল বিকালে প্রেস ক্লাব চত্বরে জনতার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করে। মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রামের সভাপতি প্রকৌশলী মো. হারুন, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী প্রমুখ। বক্তারা বলেন, একজন জনপ্রতিনিধির সঙ্গে ওই সহকারী প্রকৌশলী ঐদ্ধত্যপূর্ণ আচরণ করেছেন। আমরা পেশাজীবীরাসহ সর্বস্তরের মানুষ আগামী ২৪ ঘণ্টার মধ্যে ওই প্রকৌশলীকে প্রত্যাহারের দাবি জানাই।   

অন্যদিকে প্রকৌশলীকে নাজেহালের প্রতিবাদে কর্মবিরতিতে গেছেন জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ চট্টগ্রাম অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীরা। গতকাল সকালে নগরীর জিইসি মোড়ের জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ চট্টগ্রাম কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা কাজ বন্ধ রাখেন। চট্টগ্রাম সার্কেলের অধীনে ১৬টি জেলা কার্যালয়েও কর্মবিরতি পালন করা হয় বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর