বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বেতন-ভাতা নেই মাদ্রাসা শিক্ষকদের

অসহায় জীবনযাপন করছেন ৫০ হাজার শিক্ষক, ফের আন্দোলনে ইবতেদায়িরা

আকতারুজ্জামান

নেত্রকোনার পাঁচকাহনিয়া স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক মো. আবদুল ওয়াহেদ। ১৯৮৪ সালের জানুয়ারিতে সহকারী শিক্ষক হিসেবে যোগ দেন তিনি। প্রতিষ্ঠানটিতে পাঁচজন শিক্ষক কর্মরত। তবে কেউই বেতন-ভাতা পান না। শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ২১০ জন শিক্ষার্থী পড়াশোনা করছে। কোনো বেতন-ভাতা না পেয়ে প্রায় ৩৫ বছর ধরে শিক্ষকতা করে আসছেন আবদুল ওয়াহেদ। শুধু আবদুল ওয়াহেদই নন, সারা দেশে এমন অর্ধ লক্ষাধিক ইবতেদায়ি শিক্ষকের মধ্যে মাত্র ৭ হাজার শিক্ষক নামমাত্র ভাতা পাচ্ছেন। শিক্ষক হিসেবে ঘোষণা ছাড়া প্রকৃতপক্ষে কিছুই পাননি তারা।

তথ্যমতে, সারা দেশে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা প্রায় ১৫ হাজার। প্রতিটিতে শিক্ষক রয়েছেন পাঁচজন করে। সবমিলে প্রায় ৭৫ হাজার শিক্ষক রয়েছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায়। কিন্তু মাত্র ১ হাজার ৫১৯টি মাদ্রাসার প্রধান শিক্ষক দুই হাজার ৫০০ ও সহকারী শিক্ষকরা ২ হাজার ৩০০ টাকা করে ভাতা পাচ্ছেন। এখনো ভাতা বঞ্চিত রয়েছেন প্রায় সাড়ে তিন লাখ শিক্ষক। রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণসহ বিভিন্ন দাবিতে বেশ কয়েকবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন। এবারও ফের আন্দোলনে নেমেছেন তারা। গতকাল প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে কথা হয়, লক্ষ্মীপুর সদরের চরকলাকোপা আজাদপুর মোহাম্মদীয় স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক কমল মজুমদারের সঙ্গে। তিনি জানান, ১৯৮৪ সালে প্রতিষ্ঠানটি পাঠদানের অনুমতি পেলেও এখনো কোনো  শিক্ষক ন্যূনতম ভাতাও পান না। প্রতিষ্ঠানটিতে তিন শতাধিক শিক্ষার্থী রয়েছে। বেতন ভাতা না পেয়ে চরম অর্থকষ্টে দিনাতিপাত করছেন। শেরপুরের শ্রীবর্দি উপজেলার নাগের চাউলিয়া স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক মো. রেজাউল করিম জানান, ১৯৮৮ সালের নভেম্বরে যোগ দিয়েছেন। বর্তমানে তিনি দুই হাজার ৫০০ টাকা ভাতা পাচ্ছেন। যা দিয়ে দুর্মূল্যের বাজারে জীবন অতিবাহিত করা কোনোভাবেই সম্ভব হয় না। রেজাউল করিম জীবিকা নির্বাহের জন্য টিউশনি করাচ্ছেন। তথ্যমতে, ১৯৯৪ সালের এক পরিপত্রে রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকদের বেতন ৫০০ টাকা করে নির্ধারণ করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে প্রাথমিক শিক্ষকদের বেতন বেড়ে বর্তমানে ভালো বেতন পাচ্ছেন। তবে ইবতেদায়ি শিক্ষকরা বঞ্চিতই থেকে গেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর