বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

চিকিৎসকরা কর ফাঁকি দিয়ে মাফ পাবেন না

-এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

চিকিৎসকরা কর ফাঁকি দিয়ে মাফ পাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। তিনি বলেছেন, চিকিৎসকরা প্রাইভেটভাবে রোগী দেখেন। এমনকি ভোর রাত পর্যন্ত রোগী দেখেন। তাদের মধ্যে অনেক চিকিৎসক আছেন, যারা আয়ের সব অর্থ দেখিয়ে কর দেন। এটা তাদের নীতি-নৈতিকতার ওপর নির্ভর করে। আবার একটা অংশ আয়ের চার ভাগের এক ভাগও রিটার্নে দেখান না। তাদের প্রতি আহ্বান নৈতিকতা মেনে কর দিন।

গতকাল সেগুনবাগিচার রাজস্ব ভবনে আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন এনবিআর চেয়ারম্যান।

ওই প্রাক-বাজেটে অংশ নেন বাংলাদেশ বেসকরারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের নেতারা। তাদের মধ্য থেকে বাজেট প্রস্তাবনা তুলে ধরে বক্তব্য দেন- সংগঠনটির সভাপতি ডা. মোয়াজ্জেম হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক প্রীতি চক্রবর্তী প্রমুখ।

ডা. মোয়াজ্জেম হোসেন বলেন, দেশের স্বাস্থ্য সেবার ৬৫ শতাংশ দিয়ে থাকে বেসরকারি চিকিৎসা খাত। প্রতি বছর বেসরকারি মেডিকেল কলেজ থেকে ৬ হাজার চিকিৎসক তৈরি করা হয়। আর সরকারি মেডিকেল কলেজ থেকে সাড়ে তিন হাজার চিকিৎসক তৈরি করা হয়।

প্রীতি চক্রবর্তী বলেন, দেশে ভালো চিকিৎসক তৈরি করার জন্য আমরা এই হাসপাতালগুলো তৈরি করেছি। এসব থেকে তো আমরা লাভ পাই না। যেসব আয় হয়, তা ভর্তুকিতেই চলে যায়। তাছাড়া বেসরকারি মেডিকেলে যেসব সুবিধা দেওয়া হবে, এর সুবিধা পাবেন রোগীরা। বেসরকারি মেডিকেল কলেজ অলাভজনক আবার তাদেরকে কর দিতে হয়, এটা দ্বৈত নীতি। এসব বিবেচনায় নিয়ে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে দাবি করা হয়, বেসরকারি মেডিকেল কলেজের জন্য জমি কেনা, অ্যাম্বুলেন্সসহ গাড়ি কেনা, চিকিৎসার সরঞ্জাম কেনাসহ সবধরনের কর প্রত্যাহার করার জন্য।

বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের নেতাদের দাবির জবাবে এনবিআর সদস্য (করনীতি) কানন কুমার রায় বলেন, চিকিৎসক হতে গেলে একজন বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীকে কত খরচ করতে হয়, আর সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের কত খরচ, তা এ দেশের মানুষ জানে। বেসরকারি মেডিকেল কলেজগুলোতে কী হয়, তা এ দেশের মানুষ হিসেবে আমরাও জানি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর