শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
বাজার দর

বাড়ছে সবজির দাম, ইলিশে আগুন

নিজস্ব প্রতিবেদক

বাড়ছে সবজির দাম, ইলিশে আগুন

রমজান আসার আগেভাগেই রাজধানীর বাজারগুলোতে সবজির দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। ফলে সব ধরনের সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। পাশাপাশি বাংলা নববর্ষকে সামনে রেখে ইলিশ মাছে চলছে অগ্নিমূল্য।

সবজির ব্যাপারে বিক্রেতারা বলছেন, শীতের সবজি শেষ হয়ে গেছে, ফলে চাহিদার তুলনায় বারোমাসি সবজির সরবরাহ কম। এতে দাম কিছুটা বেশি। তবে ক্রেতাদের অভিযোগ, এটি রমজানের আগেই দাম বাড়ানোর প্রক্রিয়া। এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে অনেক বেশি।

রাজধানীর বাজারে ব্যাপকভাবে বেড়ে গেছে ইলিশ মাছের দাম। বাজারে এক কেজির কিছু বেশি ওজনের একটি ইলিশের দাম আড়াই থেকে তিন হাজার টাকা, যা আগের সপ্তাহে দেড় হাজার টাকার কাছাকাছি ছিল। গতকাল রাজধানীর আজিমপুর, নিউমার্কেট, নয়াপল্টন, মতিঝিল, মালিবাগ, কমলাপুর, বাসাবোসহ বিভিন্ন বাজারে ঘুরে এ তথ্য পাওয়া গেছে।

বাজারগুলোতে দেখা গেছে, কেজিতে তিনটি হবে এমন আকারের ইলিশ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকায়। আকারে একটু বড় হলেই দাম অনেক বেশি। একেকটি ৮০০ গ্রাম ওজনের এক হালি তাজা ইলিশের দাম চাওয়া হচ্ছে ৪ হাজার টাকার বেশি। তবে হিমাগারের হলে সেটা সাড়ে ৩ হাজার টাকা চাইছেন বিক্রেতারা। দরকষাকষি করলে কিছুটা কমে কেনা যাচ্ছে।

অন্যদিকে তিন সপ্তাহ ধরে শুধু বাড়ছেই সব ধরনের সবজির দাম। যদিও বরবটি গত সপ্তাহের মতো ৭০ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পটোল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকায়। একই দামে বিক্রি হচ্ছে ঢেড়স, কচুর লতি ও করলা। শিম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা কেজিতে। লাউ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা পিস। আর ধুন্দল বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। বেগুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, মূলা ৪০ থেকে ৫০ টাকা। বাজারে নতুন আসা সজনে ডাঁটা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজিতে। দাম অপরিবর্তিত থাকা অন্য সবজিগুলোর মধ্যে কাঁচা পেঁপে বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা কেজি। পাকা টমেটো বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা, শসার কেজি ৫০ থেকে ৭০ টাকা, গাজর বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। তবে দাম অপরিবর্তিত থাকার তালিকা রয়েছে পেঁয়াজ ও কাঁচামরিচ। বাজার ভেদে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা কেজিতে। আমদানি করা ভারতীয় পেঁয়াজ আগের মতোই ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাঁচামরিচের প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, বয়লার মুরগির কেজি আগের সপ্তাহের মতো বিক্রি হচ্ছে ১৬৫ টাকা থেকে ১৭৫ টাকায়। তবে লাল লেয়ার মুরগির কিছুটা কমে ২১০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হচ্ছে; যা গত সপ্তাহে ছিল ২৩০ থেকে ২৫০ টাকা। আর পাকিস্তানি কক মুরগি বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকা কেজিতে, যা গত সপ্তাহে ছিল ২৯০ থেকে ৩১০ টাকা কেজি। গরুর মাংসের কেজি ৫২০ থেকে ৫৩০ টাকা। মাংসের দামের পাশাপাশি স্বস্তি দিচ্ছে না ডিমের দামও। সপ্তাহের ব্যবধানে ডিমের দাম নতুন করে না বাড়লেও খুচরা পর্যায়ে একপিস ডিম ১০ টাকার নিচে মিলছে না। আর পাইকারিতে ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা। সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে মাছের দাম। তেলাপিয়া মাছ বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা কেজি। পাঙাশ ১৫০ থেকে ১৮০ টাকা কেজি, রুই ৩৫০ থেকে ৬০০ টাকা, পাবদা ৬০০ থেকে ৭০০ টাকা, টেংরা ৭০০ থেকে ৮০০ টাকা, শিং ৩০০ থেকে ৫০০ টাকা এবং চিতল মাছ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৮০০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

সর্বশেষ খবর