শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

জলবায়ু ঝুঁকিতে দুই কোটি শিশু

শহরে উদ্বাস্তু প্রায় ৬০ লাখ

প্রতিদিন ডেস্ক

জলবায়ু ঝুঁকিতে দুই কোটি শিশু

বাংলাদেশে পরিবেশ বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে এক কোটি ৯০ লাখ শিশু। গতকাল জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা-ইউনিসেফ প্রকাশিত প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, সাইক্লোন-বন্যা এবং পরিবেশ পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশের প্রতি তিনজন শিশুর একজন। জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া ১ কোটি ৯৪ লাখ শিশুর মধ্যে ১ কোটি ২০ লাখ শিশু নদী ভাঙনের এলাকা কিংবা এর কাছাকাছি থাকে। ৪৫ লাখ শিশুর বসবাস উপকূলীয় এলাকায়। খরার ঝুঁকিতে রয়েছে আরও ৩০ লাখ শিশু।

ইউনিসেফের গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন সিমন ইনগ্রাম।  তিনি জানান, বাংলাদেশের শহরগুলোতে প্রায় ৬০ লাখ জলবায়ু উদ্বাস্তু রয়েছে এবং এ সংখ্যা দিন দিন বাড়ছে। বন্যাজনিত বিপর্যয়গুলো চরম পর্যায়ের হয়ে থাকে এবং প্রায় প্রতি বছরই এ ধরনের ঘটনা ঘটে। ইউনিসেফ জানায়, বাংলাদেশে অতীতের তুলনায় পরিবেশ বিপর্যয়  রোধ, ভূসংস্থান, ঘনবসতিপূর্ণ এলাকা বা দুর্বল অবকাঠামো থেকে অনেকটাই উন্নয়ন ঘটেছে। তবুও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে কমেনি মৃত্যুঝুঁকি। সংস্থাটির দাবি, বাংলাদেশে মোট জনসংখ্যার ৪০ শতাংশ শিশু। ২০৫০ সালনাগাদ পরিবেশ বিপর্যয়ের কারণে ভুক্তভোগীদের সংখ্যা দ্বিগুণ হবে বলেও আশঙ্কা ইউনিসেফের। প্রতিবেদনে আরও বলা হয়, মিয়ানমার থেকে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুরা রয়েছে সবচেয়ে ভয়াবহ অবস্থায়। ঝুঁকি মোকাবিলায় আরও বেশি করে উদ্যোগী হওয়ার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ। এ প্রসঙ্গে প্রতিবেদনটির লেখক ইনগ্রাম বলেন, বিপদটা হচ্ছে, প্রতি বছরই তা ঘটছে এবং বন্যার কারণে তা চরম আকার ধারণ করে। বাংলাদেশ সর্বশেষ বড় বন্যায় প্লাবিত হয় ২০১৭ সালে। ধারাবাহিকভাবে সংঘটিত এ বন্যায় ৮০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছিল। লেখকের মতে, ব্রহ্মপুত্র নদের বড় বড় বন্যায় কমপক্ষে ৪৮০টি কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক প্লাবিত হয় এবং প্রায় ৫০ হাজার নলকূপ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। অথচ সংশ্লিষ্ট এলাকার জনগোষ্ঠীগুলোর প্রধান এবং একমাত্র পানীয়জলের উৎস এই নলকূপগুলো। তিনি বলেন, এই পরিস্থিতি ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর মধ্যে নানা ধরনের প্রভাব ফেলে।

প্রতিবেদনে আরও বলা হয়, বন্যার ঝুঁকির বাইরে দেশের উপকূলীয় এলাকায় আরও ৪৫ লাখ শিশু ঝুঁকির মধ্যে রয়েছে, যাদের শক্তিশালী ঘূর্ণিঝড় মোকাবিলা করতে হয়। এই শিশুদের বাইরে বাংলাদেশে ঝুঁকির মুখে থাকা শিশুদের তালিকায় যোগ হয়েছে রোহিঙ্গা শিশু। ইউনিসেফের মতে, ২০১৭ সালের আগস্ট থেকে রোহিঙ্গা ঢলের কারণে তাদের প্রায় পাঁচ লাখ শিশু এখন বাঁশ ও প্লাস্টিক নির্মিত ছাউনির মধ্যে ঝুঁকি নিয়ে বেড়ে উঠছে।

সুপারিশ : ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছে, ঘূর্ণিঝড় ও অন্যান্য হুমকি থেকে দরিদ্র   জনগোষ্ঠীর দুর্ভোগ দূর করতে বাংলাদেশ সরকার অনেক কিছু করেছে। এর মধ্যে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ অন্যতম। কিন্তু এর পরও সরকারের আরও কিছু করার আছে।

সর্বশেষ খবর